মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে আগামীকাল
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ১৯:২৫
মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে আগামীকাল
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের মহেশখালী উপজেলায় মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটি শনিবার (২৯ জুলাই) পরীক্ষামূলকভাবে চালু হবে।


২৯ জুলাই, শুক্রবার বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি বলেন, মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের ৬০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পৃথক দুটি ইউনিট রয়েছে। শনিবার প্রথম ইউনিট পরীক্ষামূলকভাবে চালু হবে। সফল হলে আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎপাদন প্রক্রিয়ার উদ্বোধন করবেন।


আবুল কালাম আজাদ বলেন, প্রকল্পের ভৌত অবকাঠামোর কাজ ৯৫ শতাংশ সম্পন্ন হয়েছে। সার্বিক ভৌত অবকাঠামোর কাজ ৯০ শতাংশ শেষ হয়েছে। সরকারের মেগা প্রকল্পগুলোর অন্যতম মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র। জাপানের উন্নয়ন সংস্থা জাইকার সহায়তার প্রায় ৫১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হচ্ছে।


সংশ্লিষ্ট কর্মকর্তাদের তথ্যমতে, বিদ্যুৎকেন্দ্রের প্রতিটি ইউনিটে প্রতিদিন ৫ হাজার টন করে মোট ১০ হাজার টন কয়লার প্রয়োজন হবে। এখন পর্যন্ত ২ লাখ টন কয়লা সংরক্ষণ করা হয়েছে। আগামী ৭ আগস্ট ৬৫ হাজার টন কয়লা নিয়ে আরও একটি জাহাজ বিদ্যুৎকেন্দ্রের জেটি এলাকায় পৌঁছাবে।


জাহাজ থেকে সরাসরি ট্যাঙ্কে কয়লা আনলোড করার জন্য প্রকল্প এলাকায় দুটি জেটির পাশাপাশি ১ দশমিক ৭ মিলিয়ন টন স্টোরেজ ক্ষমতার চারটি ট্যাঙ্ক নির্মিত হয়েছে। ট্যাঙ্কগুলোর ৬০ দিনের জন্য কয়লা সংরক্ষণের সক্ষমতা রয়েছে। উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।


বিবার্তা/ফরহাদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com