২৫ বছর মেয়াদি বিদ্যুৎ আমদানি চুক্তিতে সম্মত ঢাকা-কাঠমান্ডু
প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ১৫:১৪
২৫ বছর মেয়াদি বিদ্যুৎ আমদানি চুক্তিতে সম্মত ঢাকা-কাঠমান্ডু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিতে ২৫ বছর মেয়াদি একটি চুক্তিতে সম্মত হয়েছে কাঠমান্ডু ও ঢাকা।


৯ জুলাই, রবিবার নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের একজন কর্মকর্তার বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে দ্য কাঠমান্ডু পোস্ট।


কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, এখনও আমদানি করা এই বিদ্যুতের যে শুল্ক সে বিষয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা না হলেও, চুক্তির মেয়াদ স্থির হয়েছে।


প্রতিবেদনে আরো বলা হয়, বিদ্যুতের শুল্ক আরোপের বিষয়ে এখন পর্যন্ত শুল্ক নির্ধারন না হলেও চুক্তির মেয়াদ নির্ধারণ হয়েছে।। এর ফলে বাংলাদেশে নেপালের মধ্যে বিদ্যুতের দীর্ঘমেয়াদি বাজার নিশ্চিত হবে।


এনইএর ব্যবস্থাপনা পরিচালক কুল মান ঘিসিং কাঠমান্ডু পোস্টকে বলেছেন, কাঠমান্ডু ও ঢাকার কর্মকর্তারা দীর্ঘ মেয়াদের এই চুক্তির বিষয়ে একমত হয়েছেন।


কুল মান ঘিসিং বলেন, আমরা বাংলাদেশের সঙ্গে ২৫ বছর মেয়াদি বিদ্যুৎ বিক্রয় চুক্তিতে স্বাক্ষর করতে সম্মত হয়েছি। বাংলাদেশকে দেয়া আমাদের প্রস্তাব অনুযায়ী এ সিদ্ধান্ত হয়েছে।


নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ৩১ মে থেকে ৩ জুন পর্যন্ত ভারত সফর করেন। সফরে ভারতের সঙ্গে দীর্ঘমেয়াদে আন্তঃসরকার বিদ্যুৎ বাণিজ্য বিষয়ক চুক্তির উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশের সঙ্গেও একই রকম চুক্তি হবে বলে জানিয়েছে কাঠমান্ডু পোস্ট।


এনইএর বিদ্যুৎ বাণিজ্য বিষয়ক পরিচালক প্রবাল অধিকারীর মতে, বিদ্যুৎ খাতে অনিশ্চয়তার কথা তুলে ধরে নেপাল বাংলাদেশকে আগেই একটি প্রস্তাব দেয়। তাতে বলা হয়, নেপাল ৫ বছর মেয়াদি চুক্তি পছন্দ করে।


কিন্তু ঘিসিংয়ের মতে, বাংলাদেশ অবশেষে ২৫ বছরের চুক্তিতে সম্মত হয়েছে, যেটি এখনো স্বাক্ষরিত হয়নি। শুল্ক বাদে, আমরা অন্য সব বিষয়ে একটি সমঝোতায় পৌঁছেছি।


ভারতের ভূখণ্ড ব্যবহার করে নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ বিক্রির বিষয়ে নেপাল, ভারত ও বাংলাদেশ ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরের পর এই সমঝোতা আনুষ্ঠানিক হবে।


কর্মকর্তারা জানান, বাংলাদেশ প্রথমে শুল্ক ছাড়া অন্যান্য বিষয়ের নিষ্পত্তি করতে চায়। চুক্তির কারিগরি ও বাণিজ্যিক দিক নিয়ে আলোচনা হয়েছে এবং উভয় পক্ষ একটি সমঝোতায় পৌঁছেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com