ইসির আমন্ত্রণে ইইউর পর্যবেক্ষক দলের সফর ৮-২৩ জুলাই
প্রকাশ : ০৬ জুলাই ২০২৩, ১৭:২৬
ইসির আমন্ত্রণে ইইউর পর্যবেক্ষক দলের সফর ৮-২৩ জুলাই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ইসির আমন্ত্রণে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পূর্ব পর্যবেক্ষক দল ৮ থেকে ২৩ জুলাই বাংলাদেশ সফর করবেন।


৬ জুলাই, বৃহস্পতিবার ইসির পক্ষ থেকে এ তথ্য জানা গেছে।


সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, দলটি বাংলাদেশে ইইউর নির্বাচনপূর্ব পর্যবেক্ষক মিশন। ওই মিশনের সদস্যরা প্রায় দুই সপ্তাহ বাংলাদেশে অবস্থান করে নির্বাচন কমিশন, সরকার, বিভিন্ন রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবে।


নির্বাচনপূর্ব পর্যবেক্ষক মিশন বাংলাদেশ সফর শেষে যে প্রতিবেদন দেবে তার ওপর পরবর্তী দলের আসা নির্ভর করছে। নির্বাচন ‘যথেষ্ট অংশগ্রহণমূলক’ হলে ইইউ সেই নির্বাচন পর্যবেক্ষণ করতে পারে।


ঢাকায় ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, ইইউর অনুসন্ধানী মিশনটি আসছে। মিশনের সদস্যরা নির্বাচনসংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন।


কূটনৈতিক সূত্রগুলো থেকে জানা গেছে, বাংলাদেশে বেশ কিছু রাজনৈতিক দল আগামী নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইইউকে অনুরোধ জানিয়েছে।


সরকারের মন্ত্রীরাও নির্বাচন পর্যবেক্ষণ মিশনকে স্বাগত জানানোর আগ্রহ প্রকাশ করেছেন। নির্বাচন পর্যবেক্ষণের গুরুত্বের বিষয়ে বিদেশিরাও অবগত। তবে নির্বাচন পর্যবেক্ষণের ক্ষেত্রে তারা কিছু নীতিমালা অনুসরণ করে। যেমন- নির্বাচন অংশগ্রহণমূলক না হলে বা পর্যবেক্ষণের সম্ভাব্য কোনো প্রভাব না থাকলে তারা নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধিদল পাঠায় না।


ইইউর রাষ্ট্রদূত বলেন, ইইউর পররাষ্ট্রনীতি ও নিরাপত্তাবিষয়ক হাই রিপ্রেজেন্টেটিভ জোসেফ বোরেল এ বছর নির্বাচন পর্যবেক্ষণের সম্ভাব্য তালিকায় বাংলাদেশকে রেখেছেন। বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন যদি যথেষ্ট অংশগ্রহণমূলক হয়, তবে ওই নির্বাচন পর্যবেক্ষণের বিষয়টি বিবেচনা করা হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com