ঢাকা-মাওয়া ট্রেন চলবে আগস্টেই
প্রকাশ : ১০ জুন ২০২৩, ১৫:৩৮
ঢাকা-মাওয়া ট্রেন চলবে আগস্টেই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগস্টে পদ্মা সেতু দিয়ে ঢাকার সঙ্গে মাওয়ার রেল যোগাযোগ শুরু হবে। সেপ্টেম্বরে রেল চলবে ঢাকা টু ভাঙা রুটে।


১০ জুন, শনিবার সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।


রেলমন্ত্রী বলেন, স্বপ্নের পদ্মা সেতু পাড়ি দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে ট্রেন চলাচল। আর দুই মাস পরই আগস্টে ঢাকার সঙ্গে মাওয়ার সঙ্গে রেল যোগাযোগ শুরু হবে। এর পরের মসে অর্থাৎ সেপ্টেম্বরে রেল চলছে ঢাকা-ভাঙা রুটে। আগস্টে ঢাকা-মাওয়া এবং সেপ্টেম্বরে ঢাকা-ভাঙা রেল চলাচল শুরু হবে।


২০২২ সালের জুনে দেশের অন্যতম বড় অবকাঠামো পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। কিন্তু রেলের অবকাঠামো সম্পন্ন না হওয়ায় ট্রেন চলাচল শুরু করতে সময় লেগে যায়। দেশের জিডিপিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে যাওয়া এই সেতু দিয়ে রেল যোগাযোগ স্থাপন করতে একটি মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।


এরিমধ্যে এপ্রিলের শুরুতে পরীক্ষামূলকভাবে ঢাকা থেকে পদ্মা সেতু পার হয়েছে একটি ট্রেন। দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকাসহ দেশের পূর্ব অংশের প্রবেশদ্বার পদ্মা বহুমুখী সেতু। এছাড়া এশিয়ান হাইওয়ের একটি রুট বিশেষ করে বেলাপোল স্থলবন্দর ব্যবহার করে ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগের অন্যতম মাধ্যম এই পদ্মা সেতু।


রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, আগামী বছর জুন মাসের মধ্যে পদ্মা সেতু দিয়ে ঢাকা থেকে যশোর যেতে পারবেন মানুষ। ইতিমধ্যে ভাঙা থেকে যশোর পর্যন্ত ৮৭ কিলোমিটার রেলপথের ৭৭% কাজ সম্পন্ন হয়েছে।


এদির ফরিদপুরের ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৮৭ কিলোমিটার রেলওয়ের সেকশন লাইন নির্মাণ কাজের উদ্বোধন করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com