জাতীয়
বাজেটের আগে জ্বালানির দাম বাড়ছে না: জ্বালানি প্রতিমন্ত্রী
প্রকাশ : ২০ মে ২০২৩, ১৮:৪৬
বাজেটের আগে জ্বালানির দাম বাড়ছে না: জ্বালানি প্রতিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাজেটের আগে জ্বালানির দাম বাড়ছে না জানিয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আসন্ন বাজেটের পর আন্তর্জাতিক বাজারের সঙ্গে জ্বালানির মূল্য সমন্বয় করা হবে। আমরা পলিসি করছি, পরবর্তী সময়ে আন্তর্জাতিক বাজারের যে দাম সেটার সঙ্গে জ্বালানির মূল্য সমন্বয় করা হবে।


২০ মে, শনিবার দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।


এর আগে সেমিনারে নসরুল হামিদ বলেন, একটি গ্যাস কূপ খনন করতে ১০ মিলিয়ন ডলার পর্যন্ত খরচ হয়। এর মধ্যে তিন থেকে চারটি কূপে গ্যাস পাওয়া যায়। এরপরেও বিনিয়োগ করতে হচ্ছে। প্রথম দিকে দেশীয় গ্যাসের কোনো মূল্য দেওয়া হতো না। বর্তমান সরকার আসার পর একটি দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে।


প্রতিমন্ত্রী বলেন, অনেক গ্যাস ক্ষেত্রের উত্তোলন বাধ্য হয়েই বন্ধ করতে হয়। বর্তমানে গ্যাস ও বিদ্যুতের চাহিদা বেড়েছে। চাহিদা মেটাতে ২০২৫ সালের মধ্যে সাড়ে চার হাজার এমএমসিএফডি গ্যাস লাগবে।


নসরুল হামিদ বলেন, বর্তমানে তিন হাজার ৫০০ এমএমসিএফডি গ্যাসের চাহিদা রয়েছে। বেশ কয়েক বছর আগে দেশীয় গ্যাস দিয়ে সার তৈরি করা হতো। কারণ তখন ইন্ডাস্ট্রিয়াল খাতে গ্যাসের তেমন চাহিদা ছিলো না। সারের পরে এসব গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন শুরু হলো। তবে বর্তমানে ইন্ডাস্ট্রি খাতে গ্যাসের চাহিদা ব্যাপকভাবে বেড়েছে। দেশে ইন্ডাস্ট্রিয়ালাইজেশন হয়েছে বিচ্ছিন্নভাবে। এর ফলে এসব জায়গায় গ্যাস সংযোগ দিতে অনেক সমস্যা হয়।


বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে দুই হাজার ৯০৭ এমএমসিএফডি গ্যাসের সাপ্লাই রয়েছে। এর মধ্যে বিদ্যুৎ খাতে সবচেয়ে বেশি গ্যাস খরচ হয়। বিদ্যুৎ খাতে মোট গ্যাসের ৪২ শতাংশ ব্যবহার করা হচ্ছে। এছাড়া ইন্ডাস্ট্রি খাতে ব্যবহার হচ্ছে ১৮ শতাংশ। সার উৎপাদনে ৬ শতাংশ, সিএনজিতে ৩ শতাংশ এবং কমার্শিয়াল অ্যান্ড চা খাতে ১ শতাংশ গ্যাসের ব্যবহার হচ্ছে।


ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সমির সাত্তারের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রমুখ।


বিবার্তা/রিয়াদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com