অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় অস্ট্রেলিয়া
প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ২১:২৩
অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় অস্ট্রেলিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনটা অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক দেখতে চায় অস্ট্রেলিয়া।


পক্ষান্তরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, অংশগ্রহণের বিষয়ে আমরা কোনো উদ্যোগ নেবো না।


রবিবার (১২ মার্চ) বিকালে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার  জেরেমি ব্রুয়ের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাৎ করেন। ঘণ্টার উপরে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অস্ট্রেলিয়ান হাইকমিশনার হাইকমিশনার জেরেমি ব্রুয়ের এবং সিইসি।


সাক্ষাৎ শেষে হাইকমিশনার জেরেমি ব্রুয়ের সাংবাদিকদের বলেন, প্রধান নির্বাচন কমিশনার ও তার সহকর্মীদের সঙ্গে নির্বাচনি প্রক্রিয়া খুব সুন্দর মতবিনিময় করেছি। সরকার এবং বাংলাদেশের জনগণের সঙ্গে প্রত্যাশা নিয়ে আলোচনা করেছি।


আমরা অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন  দেখতে চাই বলেন তিনি।


পরে সিইসি সাংবাদিকদের বলেন, হাইকমিশনার স্পষ্ট করে বলেছেন উনারা আশাবাদ ব্যক্ত করেছেন যে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনটা সুন্দর, শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক এবং ফ্রুটফুল হবে, এটা উনাদের প্রত্যাশা।


তিনি বলেন, আমরাও আমাদের প্রস্তুতির কথা জানিয়েছি। আমরা পুরোপুরি প্রস্তুত। আমরাও চাচ্ছি যে, নির্বাচনটা অংশগ্রহণমূলক হোক এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হোক। আমাদের দায়িত্বের মধ্যে উনারা জানতে চেয়েছেন আমরা কি দলগুলোর মধ্যে সমঝোতা সৃষ্টি করতে পারি কি না। আমরা বলেছি সেটা আমাদের দায়িত্বের পরিধিভুক্ত নয়। তবে আমরা মিডিয়ার মাধ্যমে বারবার বলে যাচ্ছি যে নির্বাচনটা অংশগ্রহণমূলক, প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়া প্রয়োজন। তাহলেই এটার গ্রহণযোগ্যতা অনেক বেশি হবে। সেই লক্ষ্যে আগেও দলগুলোকে আহ্বান করেছি, এখনো করে যাচ্ছি আপনাদের (গণমাধ্যম) মাধ্যমে। 


সিইসি আরও বলেন, আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা কবরো যে, নির্বাচনটা যাতে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ হয়। আমরা সবাইকে আবেদন করবো যে, আপনারা আমাদের উপর আস্থা রাখুন এবং দেখুন যে নির্বাচনটা কেমন হয়। আর যদি সকল দল অংশগ্রহণ করে আমরা নিশ্চিত নির্বাচনের ফলাফলটা অনেক বেশি ভাল, অনেক বেশি ইতিবাচক হবে এবং জনগণের কাছে অধিক গ্রহণযোগ্য হবে।


এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অংশগ্রহণের বিষয়ে আমরা কোনো উদ্যোগ নেবো না। এটা রাজনৈতিক ইস্যু। রাজনৈতিক দলগুলোর মধ্যে যদি সেই রকম কোনো সংকট থেকে থাকে, সেই সঙ্কটটা তারা আলোচনার মাধ্যমে নিরসন করবেন। আমরা কিন্তু মাঝখানে ব্রোকারেজ করবো না, করতে পারবো না। কিন্তু আমরা এভাবে ওপেনলি আহ্বান করে যাবো।


সৌজন্য সাক্ষাতকালে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) ও ইসি সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন। এছাড়া অস্ট্রেলিয়ান প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে সফররত অস্ট্রেলিয়ান পররাষ্ট্র ও বাণিজ্য দফতরের উত্তর ও দক্ষিণ এশিয়ার সহকারি সচিব (প্রথম) গেরি কোওয়ান, হাইকমিশনের উপ প্রধান নার্দিয়া সিম্পসন ও সহকারি পরিচালক এলিস হেইনিঙ্গার।


বিবার্তা /সানজিদা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com