বইমেলা জুড়ে বঙ্গবন্ধু
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩১
বইমেলা জুড়ে বঙ্গবন্ধু
সোহেল আহমদ
প্রিন্ট অ-অ+

ফেব্রুয়ারি মাস ভাষার শহিদের মাস। ফেব্রুয়ারি  মাসজুড়ে বাঙালির উৎসব, মিলনমেলা- অমর একুশে বইমেলা। করোনা মহামারির কারণে গত দুই বছর অমর একুশে বইমেলা ঠিক সময়ে হতে পারেনি। তবে চলতি বছর পহেলা ফেব্রুয়ারিতে উদ্বোধন হওয়া বইমেলা চলবে মাসজুড়ে। এবারের বইমেলার আঙ্গিক ও বিন্যাসে এসেছে পরিবর্তন। বেড়েছে প্রকাশক এবং স্টলের সংখ্যা।


জানা গেছে, অমর একুশে বইমেলা ২০২৩-এ বাংলা একাডেমি প্রাঙ্গণে ১১২টি প্রতিষ্ঠানকে ১৬৫টি স্টল ও সোহরাওয়ার্দী উদ্যানে ৪৮৯টি প্রতিষ্ঠানকে ৭৩৬টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে ৩৮টি প্যাভিলিয়ন ও লিটলম্যাগ চত্বরে রয়েছে ১৫৩টি স্টল।


বইমেলা ঘুরে দেখা গেছে, বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যান দুই অংশের প্রায় সবকটি স্টলেই রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বই। বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও রাজনৈতিক দর্শন নিয়ে প্রকাশিত বই দিয়ে প্যাভিলিয়ন, স্টল সাজিয়েছেন প্রকাশকরা। বঙ্গবন্ধুর ছবি দিয়েও সাজানো হয়েছে বিভিন্ন স্টল। এছাড়াও আছে বঙ্গবন্ধু চত্বর। বইমেলার এসব স্টলে থাকা বিক্রয় প্রতিনিধিরা বলছেন, যতদিন যাচ্ছে বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে পাঠকের আগ্রহ ততো বাড়ছে।



এবারের বইমেলায় বাংলা একাডেমি সাতটি নতুন বই প্রকাশ করেছে। চলতি বছরের ১ ফেব্রুয়ারি উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইগুলোর মোড়ক উন্মোচন করেছেন। এর মধ্যে বইমেলার প্রথম দিনে বাংলা একাডেমি প্রকাশিত 'শেখ মুজিবুর রহমান রচনাবলী', 'অসমাপ্ত আত্মজীবনী- পাঠ বিশ্লেষণ', 'আমার দেখা নয়াচীন-পাঠ বিশ্লেষণ', 'কারাগারের রোজনামচা-পাঠ বিশ্লেষণ' বইগুলোর মোড়ক উন্মোচন করেছেন তিনি।


বইমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে স্টল দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ। বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও মুক্তিযুদ্ধভিত্তিক বই দিয়ে এসব স্টল সাজানো হয়েছে।


আওয়ামী যুবলীগের স্টলে থাকা সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য দিলশাদ নাহিদ বিবার্তাকে বলেন, স্টলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে প্রকাশিত অন্তত ২০০ বই রয়েছে। দলের নেতা-কর্মীদের পাশাপাশি পাঠকরা নিয়মিত বই নিচ্ছেন।



আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের স্টলে স্বেচ্ছাসেবী হিসেবে থাকা দলটির চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির সদস্য ওমর ফারুক নয়ন বিবার্তাকে বলেন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে লেখা অন্তত ৩৫০ থেকে ৪০০ বই আছে আমাদের স্টলে। বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বইয়ের পাশাপাশি নেত্রীর (শেখ হাসিনা) লেখা বই টানতেছে বেশি। দুই খণ্ডে প্রকাশিত ‘মুজিবপিডিয়া’ বইটি দলের নেতারা সংগ্রহ করছেন।


ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের স্টলের নাম ‘মাতৃভূমি’। স্টলে থাকা শাহরিয়ার ইফতেখার পারভেজ বিবার্তাকে বলেন, আমাদের নিজস্ব কিছু প্রকাশনা আছে। স্টলে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে অন্তত ১৩০ রকমের বই আছে।


বাংলা একাডেমি প্রাঙ্গণে স্থিরচিত্রে বঙ্গবন্ধুর জীবনের নানা দিক ফুটিয়ে তুলেছে জয়ীতা প্রকাশনী। ছেলেকে বঙ্গবন্ধুর ছবি পাশে দাঁড় করিয়ে ছবি তুলছিলেন একটি সিকিউরিটজ লিমিটেডের ম্যানেজার শরিফুল ইসলাম। তিনি বিবার্তাকে বলেন, একজন নেতার নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি। এই স্বাধীনতা কিভাবে, কার মাধ্যমে এলো- নতুন প্রজন্মকে এসব জানান প্রয়োজন।



বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশ ঘুরে দেখা গেছে, লেকের দক্ষিণ অংশে আছে বঙ্গবন্ধু চত্বর। এর পাশেই মুজিবপিডিয়ার স্টল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫৫ বছরের রাজনৈতিক ও কর্মময় জীবনের সুদীর্ঘ সংগ্রামের ইতিহাসের নানা তথ্য-উপাত্ত নিয়ে প্রকাশিত হয়েছে ‘মুজিবপিডিয়া’- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্ঞানকোষ।


জানতে চাইলে মুজিবপিডিয়া সম্পাদক ফরিদ কবির বিবার্তাকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে মৃত্যু, ৫৫ বছরের রাজনীতির ইতিহাসে যা কিছু জড়িত ছিল, তার প্রতিটি অংশ সঠিকভাবে তুলে ধরার চেষ্ঠা করা হয়েছে।


তিনি বলেন, বইটিতে ৫৯১টি চ্যাপ্টার রয়েছে। বঙ্গবন্ধুকে ২৬ মার্চ রাতে কখন আটক করা হয়েছে? কখন, কি কারণে জেলে ছিলেন? বঙ্গবন্ধু সংক্রান্ত অথেনটিক সব তথ্য নিয়ে আসার চেষ্ঠা করা হয়েছে। এই বইয়ের তথ্য অন্য বই থেকে খুঁজে বের করতে অন্তত এক হাজার বই খুঁজতে হবে।



মেলা ঘুরে দেখা গেছে, সোহরাওয়ার্দী উদ্যান অংশের বিভিন্ন স্টল সাজানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি দিয়ে। এছাড়া কোনো কোনো প্রকাশনী স্টল সাজিয়েছে বঙ্গবন্ধুর ওপর প্রকাশিত বই দিয়ে। তবে মেলার এই অংশে তাম্রলিপি, ঐতিহ্য, আগামী, ইত্যাদি, অনন্যা ও কথাপ্রকাশের মতো জনপ্রিয় প্রকাশনীর পাশাপাশি প্রায় সকল প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই। কৌতুহলী পাঠক আর বইপ্রেমীরা স্টলে স্টলে গিয়ে খোঁজ নিচ্ছেন বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের। এর মধ্য থেকে কেউ কেউ পছন্দের বইও কিনছেন।


২০২০ সালে তিন বছরে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষকীতে বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ বই প্রকাশের পরিকল্পনা নিয়েছিল বাংলা একাডেমি। সোহরাওয়ার্দী উদ্যান অংশ থাকা বাংলা একাডেমির স্টলে গিয়ে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বই কতটি রয়েছে? জানতে চাইলে স্টলে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিক্রয় প্রতিনিধি বলেন, আমােদের স্টলে বঙ্গবন্ধু নিয়ে ৬৯টি বই রয়েছে।



বাঙালি প্রকাশনীর প্রকাশক আরিফ নজরুল বিবার্তাকে বলেন, আমার স্টলে বঙ্গবন্ধু নিয়ে প্রকাশিত ২৫ থেকে ৩০টি বই রয়েছে। বাংলা জার্নাল প্রকাশনী থেকে বের হয়েছে বাঙালির চেতনার বাতিঘর আব্দুল গাফ্ফার চৌধুরীর লেখা সর্বশেষ গ্রন্থ ‘বঙ্গবন্ধু বাঙালি জাতীয়তাবাদের সীমানা’।


বঙ্গবন্ধু নিয়ে প্রকাশিত ২৭টি বই দিয়ে বিশেষভাবে সাজানো হয়েছে শ্রাবণ প্রকাশনী। স্টলটির বিক্রয় প্রতিনিধি শরিফুল ইসলাম বিবার্তাকে বলেন, বঙ্গবন্ধু ও স্বাধীনতা নিয়ে লেখা বইয়ের বেশ ভালো চাহিদা রয়েছে।


পাঠক সমাবেশ প্যাভিলিয়ন ম্যানেজার শামস শুভ্র বিবার্তাকে বলেন, এবারের বইমেলায় বঙ্গবন্ধুকে নিয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার দেশ নির্মাণের মৌলিক রূপরেখা' বইটি ইতোমধ্যে এসেছে। আরো দুইটার কাজ চলছে।


বিবার্তা/সোহেল/রোমেল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com