শিরোনাম
৩০ জানুয়ারি জনপ্রিয় কলামিস্ট জব্বার হোসেনের জন্মদিন
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২১, ১৯:০৬
৩০ জানুয়ারি জনপ্রিয় কলামিস্ট জব্বার হোসেনের জন্মদিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

৩০ জানুয়ারি জনপ্রিয় কলামিস্ট ও সম্পাদক জব্বার হোসেনের জন্মদিন। তিনি শাহাদত চৌধুরীর হাত ধরে ‘সাপ্তাহিক ২০০০’ এর মাধ্যমে সংবাদিকতা শুরু করলেও সম্পাদক হিসেবে পরিচিতি পান ‘সাপ্তাহিক কাগজ’ -এর মাধ্যমে। জব্বার হোসেন ‘সাপ্তাহিক ২০০০’-এ সহকারী সম্পাদক এবং ‘সাপ্তাহিক’ -এ সহযোগী সম্পাদক হিসেবে কাজ করেছেন।


তিনি নাঈমুল ইসলাম খান প্রকাশিত মিডিয়া জার্নাল ‘মিডিয়াওয়াচ’র ভারপ্রাপ্ত সম্পাদক এবং ‘দৈনিক আমাদের অর্থনীতি’ ও ‘দৈনিক আমাদের নতুন সময়’ -এর উপ-সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।


বিশ্বাস করেন মুক্ত চিন্তায়। শুধু নিজের নয়, অন্যের মত প্রকাশের স্বাধীনতায়। অকপটে বলতে পারেন সমাজের না বলা, নিষিদ্ধ সব গল্প। বর্তমানে যুক্ত রয়েছেন সংবাদমাধ্যম ‘আজ সারাবেলা’র সম্পাদক হিসেবে।


জব্বার হোসেন সুচিন্তা ফাউন্ডেশনের সঙ্গেও যুক্ত রয়েছেন। কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যায়ে জঙ্গিবাদবিরোধী ধারাবাহিক সেমিনার ‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ প্রচার কার্যক্রমের সঙ্গেও সক্রিয়। জঙ্গিবাদের বিরুদ্ধে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের হাত থেকে পেয়েছেন পুরস্কার। দেশব্যাপি তরুণদের মাঝে ‘বঙ্গবন্ধুর গল্প শুনি, মুক্তিযুদ্ধের গল্প বলি’ শীর্ষক মুক্তিযুদ্ধভিত্তিক প্রচার কার্যক্রম পরিচালনা করে আসছেন।


জব্বার হোসেন প্রথমে নটর ডেম কলেজ, পরে সরকারি বিজ্ঞান কলেজ থেকে উচ্চ মাধ্যমিকের পাঠ শেষ করে ইংরেজি সাহিত্যে পড়াশোনা শুরু করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। রচনা কৌশলের ওপর অর্জন করেছেন এমফিল ডিগ্রি।


অনলাইন মিডিয়ায় জব্বার হোসেন পরিচিত নারীবাদী কলামিস্ট হিসেবে। যুক্তরাষ্ট্রভিত্তিক নারীবাদী সংস্থা ‘দ্য ফেমিনিস্ট’ এর সদস্য তিনি। তার নারীবাদবিষয়ক গ্রন্থের মধ্যে ‘নারীর শক্র?’ উল্লেখযোগ্য। পার্ল পাবলিকেসন্স থেকে তার প্রকাশিত বই ‘নারীর শৃঙ্খল’ ও ‘নারী বিরোধী মিডিয়া’, যার ভূমিকা লিখেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল।


‘অরাজনৈতিক ব্যক্তিদের রাজনৈতিক সাক্ষাৎকার’,‘একজন আদর্শ মানুষ মুহাম্মদ জাফর ইকবাল’ তার আলোচিত সাক্ষাৎকার গ্রন্থ। ২০১৩ ও ২০১৪ সালে অনুষ্ঠিত ইউনেসকো জার্নালিজম অ্যাওয়ার্ডে জুরি বোর্ডের সম্মানিত সদস্য ছিলেন। ২০১৪ সালে কানাডিয়ান জার্নালিজম অ্যাওয়ার্ডেও জুরি বোর্ডের সম্মানিত সদস্য ছিলেন তিনি। যুক্ত ছিলেন বন্ধু মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ডের সঙ্গেও।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com