নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী শুরু আজ
প্রকাশ : ২৬ মে ২০১৬, ১৭:৫৫
নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী শুরু আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০১৬ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার থেকে। পক্ষকালব্যাপী ২০তম এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠান হবে বিকাল ৫টায় শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায়। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি প্রদর্শনীর উদ্বোধন করবেন।
বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ ও বিশিষ্ট চিত্রশিল্পী রফিকুন নবী। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এবারের এ প্রদর্শনীতে ১৮৮ জন নবীন শিল্পীর ২২৭টি শিল্পকর্ম প্রদর্শিত হবে। তবে প্রদর্শনীতে অংশগ্রহণের লক্ষ্যে ৪৬৪ জন শিল্পীর মোট ১০২০টি শিল্পকর্ম জমা দিয়েছিল।
আজ ২৬ মে থেকে ৯ জুন পর্যন্ত প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা ও রমাজান মাসে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।
প্রতিশ্রুতিশীল চারুশিল্পীদের বিকশিত করার লক্ষে ১৯৭৫ সালের ১৪ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু হয় নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী। প্রতি দুই বছর পর পর পক্ষকালব্যাপী দ্বিবার্ষিক এ আয়োজনটি করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। ১৯৭৫ সালে প্রথম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী পুরস্কার লাভ করেন শিল্পী চন্দ্র শেখর দে।
প্রদর্শনীতে প্রতিবারের ন্যায় এবারও ছাপচিত্র, চিত্রকলা ও মিশ্র মাধ্যমসহ সকল মাধ্যমে ১টি শ্রেষ্ঠ পুরস্কার ‘নবীন শিল্পী চারুকলা পুরস্কার ২০১৬’ ছাড়াও থাকবে ৩টি বিষয়ে পৃথক ৩টি শ্রেষ্ঠ পুরস্কার ও ৪টি সম্মাননা পুরস্কার।
সব বিষয়ে শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীরা পাবেন গোল্ড মেডেল, এক লক্ষ টাকা ও সনদপত্র। তিনটি বিষয়ে পৃথক তিনজন পাবেন পঁচাত্তর হাজার টাকা করে ও সনদপত্র। সম্মাননা পুরস্কার পাবেন চারজন, তাদের প্রত্যেকে পঞ্চাশ হাজার টাকা ও সনদপত্র পাবেন এবং যাদের শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পাচ্ছে তাঁরা সকলে পাবেন সনদপত্র।
বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com