এশিয়ার বৃহত্তম ভারত রঙ্গ মহোৎসবে স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’
প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩, ১০:৫৬
এশিয়ার বৃহত্তম ভারত রঙ্গ মহোৎসবে স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারতের রাষ্ট্রীয় নাট্য শিক্ষাপ্রতিষ্ঠান দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা আয়োজিত ভারত রঙ্গ মহোৎসবের ২৩তম আসরে যোগ দেবে বাংলাদেশের স্বপ্নদল।


এশিয়ার বৃহত্তম এ উৎসবে স্বপ্নদল তাদের ‘চিত্রাঙ্গদা’ নাটকটি মঞ্চায়ন করবে। ভারতের কেন্দ্রীয় সরকারের পৃষ্ঠপোষকতায় এ আন্তর্জাতিক নাট্যোৎসব আগামী ১ থেকে ২১ ফেব্রুয়ারি দিল্লি এবং আরও ১৩টি শহরে অনুষ্ঠিত হবে।


বিভিন্ন দেশ থেকে ১১টি আন্তর্জাতিক নাট্যসংগঠন এবং ভারতের ৬১টি নাট্যদলকে এবারের উৎসবে মঞ্চায়নের জন্য চূড়ান্তভাবে বাছাই করা হয়েছে।


স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ ১০ ফেব্রুয়ারি ওডিশার ভুবনেশ্বরে এবং ১২ ফেব্রুয়ারি দিল্লির এনএসডিতে মঞ্চস্থ হবে। রবীন্দ্রনাথ ঠাকুরের চিরায়ত সৃষ্টি ‘চিত্রাঙ্গদা’র গবেষণাগার নাট্যরীতিতে নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। নির্দেশক জানান, এর আগে ‘১৭তম ভারত রঙ্গ মহোৎসব ২০১৫’-এ যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য ‘ত্রিংশ শতাব্দী’ মঞ্চায়ন করেছিল স্বপ্নদল।


‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি এর আগে ‘২২তম ভারত রঙ্গ মহোৎসব ২০২২’-এ মঞ্চায়নের জন্য নির্বাচিত হয়েছিল, কিন্তু শেষ মুহূর্তে কোভিড পরিস্থিতির কারণে সেখানে আন্তর্জাতিক দলগুলোর অংশগ্রহণ স্থগিত রাখা হয়। এবারে এনএসডি কর্তৃপক্ষ ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাকে পুনরায় আমন্ত্রণ জানায়।


রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে ১৮৯২-এ কাব্যনাট্যরপে এবং ১৯৩৬-এ নৃত্যনাট্যরূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পাণ্ডুলিপি অবলম্বনে। পৌরাণিক কাহিনির আড়ালে যুগে যুগে নর-নারীর মনোদৈহিক সম্পর্কের টানাপোড়েন এবং পাশাপাশি পারস্পরিক সম্মানাবস্থানের প্রেরণারূপে উপস্থাপিত হয় এ নাটকে। ইতিমধ্যে দেশ-বিদেশে প্রযোজনাটির ১০২টি সফল মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com