‘প্যানোরামিক বেঙ্গল’ : জলরঙে পাহাড়ের জীবন ও প্রকৃতি
প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ০৯:৩৬
‘প্যানোরামিক বেঙ্গল’ : জলরঙে পাহাড়ের জীবন ও প্রকৃতি
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘প্যানোরামিক বেঙ্গল’ নামের শিল্পকর্ম প্রদর্শনী চলছে রাজধানীর উত্তরার গ্যালারি কায়ায়।


‘প্যানোরামিক বেঙ্গল’ নামের এই একক প্রদর্শনীতে এবার এসেছে বান্দরবান, লামা, রাঙামাটি এলাকার পাহাড়ি প্রকৃতি। এসব এলাকার মানুষের জীবনযাত্রা, ঘরবাড়ি। এর পাশাপাশি আছে সমতলের বাসিন্দা সাঁওতালদের জীবনযাত্রার বিভিন্ন অনুষঙ্গ।


নদী, নৌকা, মাঝিমাল্লার ব্যস্ততা, গরুর পাল মাঠে চরাতে নিয়ে যাওয়া, বিল–ঝিলের গা ডুবিয়ে থাকা মহিষ—এসব তরুণ প্রজন্মের নিষ্ঠাবান শিল্পী সোহাগ পারভেজের প্রিয় বিষয়। তিনি এবারও এসবই তাঁর কাজে তুলে এনেছেন।


চারকোলে তিনি এঁকেছেন পুরান ঢাকার শাঁখারি বাজারের প্রাচীন ইমারত, সরু গলি, বুড়িগঙ্গায় ভেসে থাকা স্টিমার, পুরোনো সাঁকো, ঝড়ের রাত ও মানুষের জীবনযাত্রার বিবিধ ঘটনা।


জলরং ও অঙ্কনের প্রাধান্য থাকলেও এবারের বেশ কিছু কাজ আছে অ্যাক্রিলিক, তেলরঙে করা। সব মিলিয়ে প্রদর্শনীর শিল্পকর্ম ৬৫টি। এটি শিল্পী সোহাগ পারভেজের নবম একক শিল্পকর্ম প্রদর্শনী।


২৭ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি উন্মুক্ত থাকবে।


শিল্পী সোহাগ পারভেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে স্নাতকোত্তর করেছেন। বাংলাদেশ, ভারত, নেপাল, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, পাকিস্তান, জাপান, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রে ৭৫টি যৌথ প্রদর্শনীতে তিনি অংশ নিয়েছেন। এ ছাড়া তিনি অংশ নিয়েছেন ৫৫টি আর্ট ক্যাম্পে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com