গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব: বৃহস্পতিবারের অনুষ্ঠানমালা
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ০০:০৯
গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব: বৃহস্পতিবারের অনুষ্ঠানমালা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতিবারের মতো এবারও দুই দেশের শিল্পীদের পারস্পারিক সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় ও জনগণের আত্মার ও সম্প্রীতির বন্ধনকে আরও দৃঢ় করতে ৬ থেকে ১৭ অক্টোবর ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩ এর আয়োজন করেছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদ।


দ্বাদশ গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে আগামীকাল বৃহস্পতিবার (১২ অক্টোবর) উন্মুক্ত মঞ্চের অনুষ্ঠান শুরু হবে বিকাল ৪টায়।


গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের আজকের অনুষ্ঠানসূচি


এদিন উন্মুক্ত মঞ্চে স্বরতরঙ্গ আবৃত্তি ভুবন পরিবেশনা করবে। দলীয় সঙ্গীত পরিবেশন করবে আনন্দন, দলীয় আবৃত্তি পরিবেশন করবে কথাশৈলী আবৃত্তি চক্র ও স্বরকম্প। দলীয় নৃত্য পরিবেশন করবে পরশমনি কলা কেন্দ্র ও নান্দনিক নৃত্য সংগঠন, পথনাটক পরিবেশন করবে উৎস নাট্যদল।


জাতীয় নাট্যশালা মিলনায়তনে তীর্থযাত্রী নাটকটি মঞ্চস্থ হবে। এটি প্রযোজনা করেছে নাট্যকেন্দ্র। এটি রচনা করেছেন হুমায়ুন কবির। নাট্যরূপ দিয়েছেন হুমায়ুন কবির ও তৌকির আহমেদ। নির্দেশনা দিয়েছেন তৌকির আহমেদ।


এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে জয়া প্রজায়িনী। নাটকটি প্রযোজনা করেছে প্রতিভাস। এটি রচনা করেছেন সফোক্লেস এর রাজা ইডিপাস। নাট্যরুপে রূপান্তর করেছেন সলিল সরকার। নির্দেশনা দিয়েছেন মুনির হেলাল।


স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে বাল্মি কী প্রতিভা। এটি প্রযোজনা করেছে কারিশমা সাংস্কৃতিক দল। এটি রচনা করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। নির্দেশনা দিয়েছেন মো. আমির হোসেন ও নূপুর নাহার।


বাংলাদেশ মহিলা সমিতিতে মঞ্চস্থ হবে তাজমহলের টেণ্ডার। এটি প্রযোজনা করেছে কণ্ঠশীলন। রচনা করেছেন অজয় শুক্লা। নাটকটি অনুবাদ করেছেন সফিকুন্নবী সামাদী। নাটকটি নির্দেশনা দিয়েছেন মীর বরকত।


গঙ্গা-যমুনা উৎসবে মঞ্চস্থ হবে ‘বিষ পবনের গীত’


গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের প্রচার উপ-পরিষদ সদস্য সচিব তারেক আলী মিলন এতথ্য জানিয়েছেন।


অন্যদিকে, আজ বুধবার (১১ অক্টোবর) উন্মুক্ত মঞ্চের অনুষ্ঠান শুরু হয় বিকাল ৫টায় শিশু সংগঠন মুল ফৌজ (মিরপুর-৬) পরিবেশন করে।


উন্মুক্ত মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে দলীয় সঙ্গীত পরিবেশন করে সুরবাণী ও দৃষ্টি, দলীয় আবৃত্তি পরিবেশন করে নান্দনিক শিল্পালয় ও পিদিম থিয়েটার, দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যতরী ঢাকা বিশ্ববিদ্যালয়। পথনাটক পরিবেশন করে নাট্যপালা।


জাতীয় নাট্যশালা মিলনায়তনে এদিন মঞ্চস্থ হয়েছে নাটক ঈর্ষা। প্রযোজনা করেছে প্রাঙ্গণেমোর প্রযোজনা। নাটকটি লিখেছে সৈয়দ শামসুল হক, নির্দেশনা দিয়েছে অনন্ত হিরা।


এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয়েছে পঞ্চনারী আখ্যান। নাটকটি প্রযোজনা করেছে ঢাকা থিয়েটার। নাটকটি রচনা করেছে হারুন রশীদ। নির্দেশনা দিয়েছে শহীদুজ্জামান সেলিম।


স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয়েছে নাটক নিখাই। নাটকটি প্রযোজনা করেছে থিয়েটার। এটি রচনা ও নির্দেশনায় ছিলেন গাজী রাকায়েত।


বাংলাদেশ মহিলা সমিতিতে মঞ্চস্থ হয়েছে তামাশা। এটি প্রযোজনা করেছে চন্দ্রকলা। এটি রচনা ও নির্দেশনায় ছিলেন এইচ আর অনিক।


এদিন, জাতীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তনে ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রযোজনা- ফকির আলমগীরের কণ্ঠের গান ভয় নেই কোন ভয়-জয় বাংলার জয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের প্রযোজনা- গীতিনৃত্যাভিনয় পরশ নদীর বাঁকে পরিবেশিত হয়েছে।


উল্লেখ্য, দর্শনীর বিনিময়ে মিলনায়তনের অনুষ্ঠান এবং নাটক দেখা যাবে। উন্মুক্ত মঞ্চের অনুষ্ঠান ফ্রি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com