আজ থেকে চার দিনের ‘স্মার্ট চিলড্রেন কার্নিভাল ২০২৩’
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫০
আজ থেকে চার দিনের ‘স্মার্ট চিলড্রেন কার্নিভাল ২০২৩’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর শিল্পকলা একাডেমিতে বুধবার (২৭ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে চার দিনের ‘স্মার্ট চিলড্রেন কার্নিভাল ২০২৩’।


রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সকাল ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উক্ত কার্নিভালের উদ্বোধন করবেন।


মঙ্গলবার (২৩ সেপ্টেম্বর) শিল্পকলা একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দেশপ্রেমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বুদ্ধ, উদ্ভাবনী, সৃজনশীল, অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত মানবিক গুণাবলী সম্পন্ন মানুষ তৈরির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এই আয়োজন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী জানান, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় দিনে শিল্পকলা একাডেমিতে শিশুদের জন্য সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ১০টি জোনে ডিজিটাল অ্যানিমেটেড চিত্রাঙ্কন প্রদর্শন, গেমিং জোন ও কুইজ প্রতিযোগিতা, গল্প উপস্থাপন, রিডিং জোন, ভিডিও ম্যাপিংয়ের মাধ্যমে অ্যানিমেটেড জায়ান্ট বই প্রদর্শনীর ব্যবস্থা থাকবে।


এছাড়াও পারফরমেন্স, রণপা, জায়ান্ট গেম, রাইডিং জোন, ইমার্সিভ ডিজিটাল এনভায়রনমেন্টের আয়োজন করা হয়েছে। শিশুরা বিনামূল্যে এতে প্রবেশ করতে পারবে। চতুর্থ দিন ৩০ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি উপস্থিত থাকবেন।


সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, বঙ্গবন্ধু বলতেন, সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। দেশপ্রেমে উদ্বুদ্ধ, প্রগতিশীল, সৃজনশীল, অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত একেকজনকে সোনার মানুষে পরিণত করাই হচ্ছে স্মার্ট চিলড্রেন কার্নিভালের মূল উদ্দেশ্য।


পলক বলেন, আজকের শিশু-কিশোরদের যেভাবে গড়ে তুলব আগামীর স্মার্ট বাংলাদেশ সেভাবেই গড়ে উঠবে। বর্তমান প্রজন্মের শিশু-কিশোরদের নৈতিকতা শিক্ষা, মূল্যবোধ এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে তাদেরকে পরিবেশবান্ধব চিন্তা, সমস্যা সমাধানকারী, উদ্ভাবনী নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। তিনি বলেন, বঙ্গবন্ধুর সাংস্কৃতিক বিপ্লব ঘটাতে শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে শিশুদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে হবে।


সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তিজ্ঞান সমৃদ্ধ জনসম্পদ গড়ে তুলতে সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। আগামীতে আরো ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে।


তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ সফলভাবে বাস্তবায়নের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারটি স্তম্ভের ওপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছেন। আজকের শিশু-কিশোর এবং কিশোরীই আগামী দিনের স্মার্ট বাংলাদেশে নেতৃত্ব দেবে।


সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি বছর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে স্মার্ট চিলড্রেন কার্নিভাল আয়োজন করা হবে। পর্যায়ক্রমে বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে আয়োজিত হবে এ অনুষ্ঠান। শিশুরা খেলতে খেলতে শিখবে বিজ্ঞান, প্রযুক্তি, মূল্যবোধ, নৈতিকতা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয় এ লক্ষে আইসিটি বিভাগের উদ্যোগে www.hasinaandfriends.gov.bd ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে।


সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিনের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, সামদানী ফাউন্ডেশনের কো-ফাউন্ডার ও ট্রাস্টি রাজীব সামদানীসহ আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com