বাংলাদেশের শিল্প-সংস্কৃতি জানতে আগ্রহী ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ, থাকছে আয়োজন
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৬
বাংলাদেশের শিল্প-সংস্কৃতি জানতে আগ্রহী ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ, থাকছে আয়োজন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রবিবার (১০ সেপ্টেম্বর) ঢাকায় আসছেন। তবে ঢাকা সফরকালে তিনি এই শহরের ভিন্ন রূপ দেখতে আগ্রহ প্রকাশ করেছেন।


সেই কারণে ভিন্ন ধরনের আয়োজনেরও প্রস্তুতি নেওয়া হয়েছে।


শিল্প সাহিত্য ও সংস্কৃতির দেশ হিসেবে পরিচিত ফ্রান্সের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন। সেই কারণে তিনিও বাংলাদেশের শিল্প ও সংস্কৃতি জানতে আগ্রহী। একইসঙ্গে ঢাকা শহরের রূপও তিনি দেখতে আগ্রহ প্রকাশ করেছেন। তাই সরকারিভাবে গতানুগতিক সফরের বাইরেও ভিন্নভাবে প্রস্তুতি চলছে।


রবিবার বিকেলে ঢাকায় পৌঁছাবেন। রাতে রাজধানীর একটি হোটেলে তার সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়েছে। সেখানে শিল্পকলা একাডেমির পক্ষ থেকে সঙ্গীত পরিবেশন করা হবে।
অনুষ্ঠান শেষে রাতে তিনি ঢাকা শহর ঘুরে দেখবেন। এই শহরের সৌন্দর্য উপভোগের পাশাপাশি গানের দল ‘জলের গানের’ নিজস্ব স্টুডিওতে যাবেন। সেখানে সংগীতশিল্পী রাহুল আনন্দের সঙ্গে আলাপ করবেন। তার গানও শুনবেন।


ফ্রান্সের প্রেসিডেন্ট সফরের দ্বিতীয় দিন সকালে ধানমন্ডি লেক পরিদর্শন করবেন। লেক এলাকা ঘুরে দেখবেন। একইসঙ্গে ধানমন্ডির ৩২ নম্বর জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন।


ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন যোগ দিয়েছেন। সম্মেলনে শেষে তিনি বাংলাদেশে আসবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন। তবে ফ্রান্সের প্রেসিডেন্ট আসার কয়েক ঘণ্টা আগেই ঢাকা পৌঁছাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


উল্লেখ্য, তিন দশক পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্ট ঢাকা সফরে আসছেন। ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরা ঢাকা সফর করেছিলেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com