'তীর্থযাত্রী' নাটকের আরও দুটি প্রদর্শনী
প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩, ০০:০২
'তীর্থযাত্রী' নাটকের আরও দুটি প্রদর্শনী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রক্তক্ষয়ী যুদ্ধ শেষে সবাই বাড়ি ফিরে যায়। বাকি থাকে তিনজন সৈন্য। ওদের কোনো বাড়ি নেই। জ্ঞানের সন্ধানে পৃথিবীর পথে বেরিয়ে পড়ে ওরা। পৃথিবীর সর্বত্র তারা দেখে যুদ্ধ—দৃষ্টিভঙ্গির যুদ্ধ, আমিত্বের যুদ্ধ, শ্রেষ্ঠত্বের যুদ্ধ। পথে তারা নানা পরিস্থিতির মুখোমুখি হয়। বিভিন্ন জ্ঞানী মানুষের সঙ্গে তাদের দেখা হয়। নানা অভিজ্ঞতার ভেতর দিয়ে তারা জানতে পারে, ভাগ্যবান আর ভাগ্যহীনের মধ্যে ফারাকটা কোথায়। তারা বুঝতে পারে, অধিকারের নিরপেক্ষ স্বাধীনতা বলে কিছু নেই। অধিকারের বিনিময়মূল্যেই নির্ধারিত হয় শান্তিপূর্ণ সহাবস্থান। আর এসবের ভেতরই তারা জীবনের অর্থ খোঁজে।


এমন গল্পে ঢাকার মঞ্চে নতুন নাটক নিয়ে আসছেন অভিনেতা ও নির্দেশক তৌকীর আহমেদ। নাটকের নাম ‘তীর্থযাত্রী’। হুমায়ুন কবিরের লেখা ‘তীর্থযাত্রী তিনজন তার্কিক’ গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন তৌকীর। মঞ্চে এর আগে ‘হয়বদন’, ‘ইচ্ছামৃত্যু’, ‘প্রতিসরণ’সহ বেশ কিছু নাটকের নির্দেশনা দিয়েছেন তৌকীর। তীর্থযাত্রীর মাধ্যমে অনেক দিন পর ঢাকার মঞ্চে নির্দেশক হিসেবে ফিরছেন তিনি।


মঞ্চনাটকের দল নাট্যকেন্দ্রের ১৬তম প্রযোজনাটি মঞ্চস্থ হচ্ছে ২ আগস্ট থেকে। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে শুক্রবার (৪ আগস্ট) বিকেল ৪টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে হবে নাটকটির আরও দুটি প্রদর্শনী।


এর আগে গত ১৮ মার্চ নিউইয়র্কের কুইনস থিয়েটারে তীর্থযাত্রীর প্রথম মঞ্চায়ন হয়েছিল। যুক্তরাষ্ট্রের পর এবার দেশের দর্শকেরা দেখতে পাবেন নাটকটি।


প্রযোজনাটি নিয়ে তৌকীর আহমেদ বলেন, ‘আসলে আমাদের জীবনটাই একটা তীর্থযাত্রা, এ রকম একটা বক্তব্য রূপকভাবে উঠে এসেছে নাটকে। অনেক দিন পর ঢাকার মঞ্চে আমার নির্দেশনা। যেমন রোমাঞ্চকর তেমনি ভয়ংকর কষ্টসাধ্য একটি কাজ। একটি নাটকের পুনর্নির্মাণ এর আগে আমি “প্রতিসরণ”-এ করেছি। তবে এবারের অভিজ্ঞতা ভিন্ন।’ তিনি জানিয়েছেন, আগামী ২৬ আগস্ট ম্যাডিসন থিয়েটারে ও ৮ সেপ্টেম্বর দক্ষিণ এশিয়া থিয়েটার উৎসবে তীর্থযাত্রী পুনরায় মঞ্চায়ন হবে।


বিবার্তা/এসবিই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com