সন্ধ্যা ৭টার পর যে অভ্যাস করলে বদলে যাবে জীবন
প্রকাশ : ২৯ মে ২০২৪, ০২:১০
সন্ধ্যা ৭টার পর যে অভ্যাস করলে বদলে যাবে জীবন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোজের একঘেয়ে রুটিনে একটা বদল আনা জরুরি। তার জন্য সন্ধে ৭টার পর কিছু অভ্যাস জীবনের সঙ্গে জুড়তে হবে। তা হলে রোজের যাপন অনেকটাই গোছানো হবে।


সারাক্ষণ ছুটে বেড়াতে হচ্ছে। অফিসের কাজ, বাড়ির দায়িত্ব, ব্যক্তিগত নানা কাজকর্ম— সমস্ত কিছু একা হাতে সামলাতে গিয়ে নিজের খেয়াল রাখার সুযোগ একেবারেই পাওয়া যায় না।


দীর্ঘদিনের অযত্নে ভিতরে-ভিতরে শরীর খারাপ হয়ে পড়ে। শুধু শরীর নয়, মানসিক ক্লান্তিও ঘিরে ধরে। একঘেয়েমি চলে আসে জীবনে। তাই রোজের একঘেয়ে রুটিনে একটা বদল আনা জরুরি।


তার জন্য সন্ধে ৭টার পর কিছু অভ্যাস জীবনের সঙ্গে জুড়তে হবে। তাহলে রোজের যাপন অনেকটাই গোছানো হবে।


নিজের সঙ্গে সময় কাটানো


নিজেকে সময় দেওয়া সকলের জন্য অত্যন্ত জরুরি। নিজের সঙ্গে সময় কাটালে মনেরও অনেক বন্ধ জানলা খুলে যাবে। ভাবনাচিন্তার অবকাশ পাওয়া যাবে। নানা পরিকল্পনা করা যাবে। দিনের মধ্যে কিছুটা সময় শুধু নিজের মতো করে কাটালে মনেরও খেয়াল রাখা যাবে।


যন্ত্র থেকে দূরে থাকুন


সারাদিন অফিসে ল্যাপটপের সামনে বসে কাজ। ফোনের ব্যবহার তো আছেই। মাঝেমাঝেই কানে হেডফোন গুঁজে গান। সব মিলিয়ে দিনের অধিকাংশ সময় প্রায় যন্ত্রের সঙ্গেই কাটে। জীবনটাও যান্ত্রিক হয়ে যাক, তা না চাইলে বাড়ি ফিরে যন্ত্র থেকে দূরে থাকুন। খুব দরকার না হলে ফোনটাও বন্ধ করে রাখতে পারেন।


বই পড়ুন


বই পড়লে যে শুধু জ্ঞানের ভাণ্ডার একটু-একটু করে পূর্ণ হতে থাকে তাই নয়, মনও ভাল থাকে। রোজের একঘেয়ে রুটিন থেকে খানিক দূরে থাকা যায়। অনেক অজানা বিষয়ের মুখোমুখি হতে মন্দ লাগবে না। তা ছাড়া রোজ বই পড়ার অভ্যাসে মনের অনেক অন্ধকারও কেটে যাবে।


পরের দিনের পরিকল্পনা


অযথা সময় নষ্ট না করে, একটু সময় নিয়ে পরের দিন কী কী কাজ করবেন, তার একটা তালিকা তৈরি করে ফেলুন। পরিকল্পনা ছকে রাখলে কাজ এগোতে অসুবিধা হবে না। বাড়তি সময়ও ব্যয় হবে না। সময়ের আগেই কাজ শেষ করে ফেলা সম্ভব হবে।


ধ্যান করুন


রাতে ঘুমোতে যাওয়ার আগে ধ্যান করতে পারেন। মন এবং মস্তিষ্ক দুই-ই শান্ত হবে। মন শান্ত হলে ঘুমও ভাল হবে। ঘুম ভাল হলে শরীরও ঝরঝরে হবে। আলাদা শক্তি আসবে শরীরে। কাজের মানও ভাল হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com