শীতের শুরুতেই রুক্ষ ভাব, কীভাবে ত্বকের যত্ন নেবেন পুরুষেরা?
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ১০:০২
শীতের শুরুতেই রুক্ষ ভাব, কীভাবে ত্বকের যত্ন নেবেন পুরুষেরা?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীতের আমেজ ইতোমধ্যেই টের পেতে শুরু করেছে সবাই। শীতকাল মানেই ত্বক শুষ্ক হতে শুরু করা। আগে থেকেই পরি‌চর্যা শুরু না করলে শীতের শেষে ত্বকের দশা বেহাল হয়ে যায়।


কর্মব্যস্ততার কারণে আলাদা করে ত্বক পরিচর্যা করার সময় পান না অনেকেই। তবে রোজ কিছু নিয়ম মেনে চললেই ত্বকের জেল্লা ধরে রাখা সম্ভব।


জেনে নিন, কোন ৫ নিয়ম মেনে চললে নায়কদের মতো জেল্লাদার ত্বক পাবেন শীতেও।


১) শীতকাল এলেই গরম জলে স্নান করার প্রবণতা তৈরি হয়। এই অভ্যাস কিন্তু ত্বকের জন্য ক্ষতিকর। কেবল জলের ঠান্ডা ভাব কাটিয়ে নিন। খুব বেশি গরম জলে নয়, ঈষদুষ্ণ জলে স্নান করুন। এতে ত্বকের স্বাভাবিক তেলের মাত্রা বজায় থাকে।


২) স্নানের আগেও চাই পরিচর্যা। শীতে স্নানের আগে ভাল করে তেল মেখে নেওয়া যায়। অলিভ অয়েল মাখতে পারেন। সর্ষের তেল বা নারকেল তেলও চলতে পারে। তেল মেখে মিনিট দশেক অপেক্ষা করুন। তেল গায়ে বসলে, তার পরে স্নান করে নিন। ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।


৩) শীতকালে ত্বক ময়লা হয় বেশি। ক্লিনজার দিয়ে দিয়ে দিনে দু’বার ত্বক ভাল করে পরিষ্কার করা দরকার। কাজের চাপে ত্বকের যত্ন নেওয়ার কথা মনেই থাকে না। বাড়ি ফিরে ভাল করে মুখ পরিষ্কার করে গোলাপজল দিয়ে ধুয়ে নিন। এ বার ভাল কোনও ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন। ত্বকও সারা দিনের ক্লান্তি কাটিয়ে আবার ঔজ্জ্বল্য ফিরে পাবে।


৪) গরমকালে সানস্ক্রিন ব্যবহার করলেও অনেকেই শীতকালে এটি ব্যবহার করেন না। কিন্তু শীতকালে সূর্যের তেজ থেকে বাঁচতে সানস্ক্রিন মেখে তবেই রোদে বার হওয়া ভাল। নয়তো ত্বকে ট্যান পড়ে যেতে পারে। ত্বক তার নিজস্ব জেল্লা হারাবে।


৫) শীতকালেও বেশি করে জল খেতে হবে। জল শরীরে জলের অভাব হলে শরীর ভিতর থেকে শুকিয়ে যেতে শুরু করে। ত্বকেও এর প্রভাব পড়তে শুরু করে। শীতকালেও তাই বেশি করে জল খাওয়া জরুরি। জলের পরিমাণ বেশি রয়েছে, এমন ফল বেশি করে খান।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com