রান্নার ধরনে বদল আনলেই কমবে ওজন
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৪১
রান্নার ধরনে বদল আনলেই কমবে ওজন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওজন কমাতে শরীরচর্চা, ডায়েটের কোনও জুড়ি মেলা ভার। নিয়ম করে এগুলি করতে পারলে ছিপছিপে হওয়া সম্ভব।


কিন্তু ডায়েট, ব্যায়াম করে রোগা হওয়া অনেক দীর্ঘমেয়াদি বিষয়। নিয়মের হেরফের হলেও অনেক সময় আশানুরূপ ফল পাওয়া যায় না। ওজন কমানো কোনও চটজলদি বিষয় নয়।


দ্রুত ওজন কমাতে অনেকেই উপোস করে থাকেন। তাতে ওজন কমার বদলে বেড়ে যায়। ভরপেট খেয়েও রোগা হওয়া যায়। শুধু রান্নার ধরনে খানিকটা পরিবর্তন আনলেই হবে।


১) ওজন কমাবেন বলে যখন এক বার সিদ্ধান্ত নিয়েই ফেলেছেন, তখন নিয়ম করে সব্জি খেতে হবে। সব্জির গুণেই দ্রুত রোগা হওয়া সম্ভব। তবে সে ক্ষেত্রে সব্জির খোসা ছাড়াবেন না। সব্জির খোসাতেও রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণ। খোসায় ফাইবারের পরিমাণও প্রচুর। ফাইবার দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে।


২) খাবার সুস্বাদু হয় তেল, নুন, মিষ্টির গুণে। তবে ডায়েটের পর্বে খাবারে স্বাদ আনতে অন্য রাস্তা নিতে হবে। গোলমরিচ, লবঙ্গ, কারিপাতা, রোজমেরি রান্নায় ব্যবহার করুন। এতে খাবারের স্বাদও হবে, আবার ওজনও নিয়ন্ত্রণে থাকবে।


৩) ডায়েট করছেন মানেই তেল খাওয়ায় খানিক রাশ টানতে হবে। তাই যে কোনও খাবারই অল্প তেলে রান্না করুন। অনেকেই সব্জি বানিয়ে খান। সে ক্ষেত্রে সব্জিগুলি একেবারে অল্প তেলে নাড়াচাড়া করে রান্না করুন। কখনই ভাজবেন না।


৪) সব্জিতে উপকারী স্বাস্থ্যগুণের শেষ নেই। মিনারেলস থেকে ফাইবার, সবটাই আছে ভরপুর পরিমাণে। কিন্তু রান্না করার পর সব্জির স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে সব্জি কিন্তু মাইক্রোওয়েভে দিয়ে ভাপিয়ে নিতে পারেন। খাওয়ার সময় উপর থেকে নুন, গোলমরিচ ছড়িয়ে খেলে আধসেদ্ধ সব্জি খাচ্ছেন, মনে হবে না।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com