যেসব ফুলে মিলবে রোগমুক্তি
প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩, ১১:২৮
যেসব ফুলে মিলবে রোগমুক্তি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফুল শুধু শোভাবৃদ্ধির জন্যই না, কিছু ফুল রয়েছে যা শোভাবৃদ্ধির পাশাপাশি অনেক রোগও দূরে রাখে। সাধারণত গাছের ডাঁটা, পাতা খেলেও ফুল খাওয়া হয় না। চলুন জেনে নিন এমন কিছু ফুলের নাম যা আপনার শরীরকে অনেক রোগ থেকে মুক্তি দিবে।


জেনে নিন ফুলের নামগুলো-


কুমড়ো ফুল: কুমড়োর ফুল সিদ্ধ করে, বেটে, রান্না করে কিংবা ভেজে খাওয়া হয়। এ ফুল অবশ্য কাঁচাও খাওয়া যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।


মহুয়া ফুল: মধু, জ্যাম, জ্যুস, আরও কত কী বানানো হয় এই ফুল থেকে। শ্বাসকষ্টজনিত রোগ থেকে মুক্তি পেতে পারেন এই ফুল খেলে। দৃষ্টিশক্তি ও হার্টের স্বাস্থ্য ভালো রাখে।


রডোডেনড্রন: ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন সি-তে সমৃদ্ধ এই অপূর্ব সুন্দর ফুল। ডায়াবেটিসের রোগীদের পথ্য হতে পারে রডোডেনড্রন।


জুঁই ফুল: মনোমুগ্ধকর গন্ধ, অপরূপ চেহারা। এ ফুল উচ্চ রক্তচাপ কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে।


গোলাপ ফুল: মানসিক চাপ, ওজন কমাতে সাহায্য করে। চায়ে গোলাপের পাঁপড়ি ফুটিয়ে খেলে উপকার পাবেন। শরীরে তাপ দূর করে ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।


পদ্ম ফুল: অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। আয়ুর্বেদ হিসেবে পদ্ম ফুল নানা রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। কাশি, জ্বর কমাতে সাহায্য করে। হার্ট ও কিডনি ভালো রাখে।


মাওয়াল ফুল: ক্যালসিয়ামে সমৃদ্ধ বলে অস্টিওপোরোসিস রোগে পথ্য হিসেবে ব্যবহৃত হয়। ফাইবার ও মিনারেল পরিপূর্ণ বলে হজমশক্তি বাড়ায়। ভিটামিন কে এবং পটাসিয়ামের কারণে উচ্চ রক্তচাপের সমস্যা কমায়।


বকফুল: বকফুল খেলে কোষ্ঠকাঠিন্য এবং পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বকফুলের বড়া এমনিতে খুবই উপাদেয় এক খাবার।


সজনে ফুল: ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফাইবার, প্রোটিনে ভরপুর এই ফুলের উপকারিতা চমকে দেওয়ার মতো। ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়াই করার ক্ষমতা আছে বলে সর্দি-কাশি-জ্বর থেকে রেহাই দিতে পারে।


জবা ফুল: অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন, মিনারেলে পরিপূর্ণ এই ফুল। ক্যালোরি কম, ফাইবার বেশি বলে ওজন হ্রাসে সাহায্য করে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com