কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণ রাখার উপায়
প্রকাশ : ০৬ জুন ২০২৩, ২০:১৬
কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণ রাখার উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রান্নার জন্য কাঁচা মরিচের বিকল্প নেই। কাঁচা মরিচের ঝাল অনেকের প্রিয়। সকালের পান্তা ভাতে কিংবা গরম-গরম ভাজা মাছে কাঁচা মরিচে দু-চার কামড় দিয়ে খাওয়ার মজাই আলাদা। কাঁচামরিচের দাম বেড়ে যাওয়ার ভয়ে বাজার থেকে বেশি করে কাঁচামরিচ কিনে ফ্রিজে সংরক্ষণ করে রাখেন।


কিন্তু কাঁচা মরিচ দীর্ঘদিন রাখার অনেক সমস্যা। সহজেই শুকিয়ে যায়। ফ্রিজে রাখলে সাময়িক তাজা থাকলেও একটা নির্দিষ্ট সময়ের পরে তা শুকিয়ে নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে জেনে নিন কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণ রাখার উপায় ।


১. মরিচের বোঁটা ছিঁড়ে রাখুন: এয়ারটাইট কোনো বক্সে কাঁচা মরিচ রাখুন। রাখার আগে পাত্রের নিচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। মরিচের বোঁটা ছিঁড়ে রাখুন। এতে সহজে পচে না। এবার বক্সটি অন্য একটি নরম কাপড়ে ঢেকে নিন। বাড়ি থেকে দীর্ঘ দিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এভাবে রেখে যেতে পারেন কাঁচা মরিচ। এরপর এই পাত্র ফ্রিজে রাখতে পারেন।


২. অ্যালুমিনিয়াম ফয়েল: অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখতে পারেন কাঁচা মরিচ। অনেকেই বাড়িতে অ্যালুমিনিয়ামের ফয়েলে টিফিন প্যাক করেন। তেমন ফয়েলে বোঁটা ছাড়ানো মরিচ রাখুন। দুই প্রান্ত ভালো করে মুড়ে দিন। এরপর ফ্রিজে রেখে দিন। ৫ ঘণ্টা রাখার পর ফ্রিজ থেকে বের করে বায়ুরোধক পাত্রে ঢুকিয়ে ফের রেখে দিন ফ্রিজে। এই উপায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাঁচা মরিচকে তাজা রাখবে।


৩. এয়ারটাইট পাত্র: ফ্রিজে রাখা মরিচ পচে যাওয়া ঠেকাতে এয়ারটাইট বাক্স ব্যবহার করতে পারেন। এয়ারটাইট অর্থাৎ বায়ুরোধী পাত্রের মধ্যে প্রথমে নিচে কিচেন টাওয়েল বিছিয়ে নিন। মরিচের বোঁটা ছাড়িয়ে এতে রাখুন। এর ওপরে আরেক স্তরের কিচেন টাওয়েল রাখুন। এরপর ভালো করে পাত্রের মুখ আটকে দিন। মরিচের আর্দ্রতা শুষে নেবে কিচেন টাওয়েল। এতে মরিচ দীর্ঘদিন সতেজ থাকবে। প্রায় ২০ থেকে ২৫ দিন পর্যন্ত কাঁচামরিচ ভালো থাকতে পারে।


৪. মরিচের পেস্ট তৈরি করুন: কাঁচা মরিচ সংরক্ষণের আরও এক উপায় হলো এর পেস্ট তৈরি করা। এজন্য কাঁচা মরিচ পানিতে রেখে ধুয়ে ফেলুন। এরপর এর ডাঁটা ভেঙে দিন।তারপর একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন মরিচগুলো। তবে মরিচ ব্লেন্ড করার সময় এতে ভুল করেও পানি ব্যবহার করবেন না। পেস্ট তৈরি পরে একটি ঢাকনাযুক্ত বাটিতে তুলে রেখে দিন ফ্রিজের ডিপে। দীর্ঘদিন ধরে এই মরিচের পেস্ট ব্যবহার করতে পারবেন রান্নায়।



বিবার্তা/জাহিদ/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com