বাড়ন্ত শিশুর পাতে যে খাবার দেওয়া জরুরি
প্রকাশ : ২৫ মে ২০২৩, ০৯:৫৭
বাড়ন্ত শিশুর পাতে যে খাবার দেওয়া জরুরি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেড়ে ওঠার সময়ে শিশু কী খাবার খাচ্ছে, তার উপর নির্ভর করে তার শারীরিক অবস্থা কেমন থাকবে। পুষ্টিবিদদের মতে, কয়েকটি খাবার ঘুরিয়ে-ফিরিয়ে খাওয়ালে সুস্থ থাকবে সন্তান।


পুষ্টিবিদেরা বেশ কয়েকটি খাবারের কথা উল্লেখ করেছেন, যেগুলি ঘুরিয়ে-ফিরিয়ে খাওয়ালে সুস্থ থাকবে সন্তান।


সবুজ শাকসবজি ও ফল


সবুজ শাকসবজি ও ফল বাড়ন্ত বাচ্চাদের জন্য অত্যন্ত অপরিহার্য। এর ফলে বাচ্চারা হাইড্রেটেড থাকবে। আবার সবুজ শাকসবজি তাদের বিকাশে সাহায্য করবে। রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয় ও পাচন প্রক্রিয়াও সুস্থ থাকে।


ওটস


ছোট থেকেই ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। সে ক্ষেত্রে ওটস উপকারী হতে পারে। ওটসে রয়েছে ফাইবার, প্রোটিন, ভিটামিন ই, জিঙ্ক, ম্যাগনেশিয়ামের মতো স্বাস্থ্যকর উপাদান। শিশুর বেড়ে ওঠায় যে উপাদানগুলি অত্যন্ত জরুরি ভূমিকা পালন করে। ওটস ডায়াবিটিসের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। সেই সঙ্গে শিশুদের স্থূলতার ঝুঁকিও কমায়।


প্রতিদিন এক চামচ মধু


বাচ্চাদের প্রতিদিন এক চামচ মধু খাওয়াতে ভুলবেন না। কারণ মধু বাচ্চাদের সাইনাস থেকে অ্যালার্জেন পরিষ্কার করতে সক্ষম।


দুধ ও দুগ্ধজাত উপাদান


দুধ এবং দই, ঘোল, চিজ, ঘিয়ের মতো দুগ্ধজাত উপাদান বাচ্চাদের খাদ্য তালিকায় অন্তর্ভূক্ত করুন। এই খাদ্যবস্তুগুলি বাচ্চাদের হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। আবার দুধ বাচ্চাদের খাদ্য তালিকার অপরিহার্য অংশ। দুগ্ধজাত উপাদানে ক্যালশিয়াম থাকায় হাড় মজবুত হয় এবং দৃষ্টি শক্তিও উন্নত হয়।


ড্রাই ফ্রুট, নাটস ও বীজ


বাচ্চাদের একাধিক ভিটামিন এবং মিনারেল প্রয়োজন। এই ভিটামিন ও মিনারেলগুলি তাদের শরীরে বিকাশে সহায়ক হরমোনগুলিকে উদ্দীপিত করে। এর ফলে বাচ্চাদের দৈর্ঘ্য বৃদ্ধি ও ওজন ঠিক রাখা যায়। এ কারণে বাচ্চাদের খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে ড্রাই ফ্রুট, নাটস ও বীজ অন্তর্ভূক্ত করা উচিত। নাটস তাদের স্মৃতি শক্তি মজবুত করে ও শরীর উষ্ণ রাখে। এ ছাড়াও নাটস বাচ্চাদের শরীরের এনার্জি বাড়াতে সাহায্য করে। এর ফলে তারা সারাদিন প্রোডাক্টিভ ও অ্যাক্টিভ থাকতে পারে।


আবার বীজগুলি অ্যান্টি অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, কপার, আয়রন, মিনারেল ও ভিটামিনে সমৃদ্ধ। এর ফলে বাচ্চারা অ্যানিমিয়ার সঙ্গে লড়তে পারে। এই পুষ্টিকর উপাদানগুলি লোহিত রক্ত কণিকা তৈরি করতে পারে এবং রক্তে অক্সিজেনের সঠিক পরিমাণ বজায় রাখে।


কিনোয়া


কিনোয়াতে রয়েছে ভিটামিন বি, ই-এর মতো উপাদান। শিশুর বেড়ে ওঠার পথে কিনোয়ার মতো খাবার কার্যকরী। ম্যাগনেশিয়াম, আয়রন, জিঙ্কে সমৃদ্ধ কিনোয়া পেশি থেকে হাড়— শরীরের খেয়াল রাখতে ভোলে না।



মনে রাখবেন, বাচ্চাদের খাদ্য তালিকায় নজর রাখার পাশাপাশি তাদের চারপাশের পরিবেশের প্রতিও দৃষ্টি রাখতে হবে।



বাচ্চাদের পর্যাপ্ত বিকাশের জন্য ইতিবাচক ও হাসিখুশি পরিবেশ অত্যন্ত জরুরি। বাচ্চাদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে পরিবেশ বিশেষ গুরুত্ব বহন করে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com