গরমে ঠোঁটের যত্ন
প্রকাশ : ০৮ মে ২০২৩, ১১:২৭
গরমে ঠোঁটের যত্ন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের সবার মধ্যেই একটা ধারণা আছে যে শুধুমাত্র শীতকালেই ঠোঁটের যত্ন নিতে হয়; গরমকালে ঠোঁটের যত্ন নেয়ার কোন প্রয়োজন নেই। কিন্তু আমরা অনেকেই জানি না, এ ধারণাটি সম্পূর্ণ ভুল। গরমেও ঠোঁটের যত্নের প্রয়োজন রয়েছে। 


গরমে সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি আমাদের ঠোঁটের কোমলতা কেড়ে নেয় আর ঠোঁটের রঙ কালো করে ফেলে। গরমে পানির অভাবে ঠোঁটের আর্দ্রতাও কমে যায়। তাছাড়া গরম কালে আমাদের সবাইকেই কম বেশি এয়ার কন্ডিশনারে থাকতে হয়, এতেও ঠোঁটের ত্বকের ক্ষতি হয়। 


এদিকে, ঠোঁট ফাটার সমস্যা শুধু শীতকালেই হয়, এই ধারণা একেবারেই ঠিক নয়। এই সমস্যা গ্রীষ্মেও কমবেশি অনেকের হয়।


গরমে শরীরে পানির ঘাটতির কারণে ত্বকের মতো ঠোঁটও অত্যধিক শুষ্ক হয়ে পড়ে। তখন লিপস্টিক লাগাতে গেলেও ফাটা অংশগুলি আরও ফুটে ওঠে। এই সমস্যা এড়াতে মেনে চলুন কিছু নিয়ম।


১) রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে মাস্ক ব্যবহার করুন। ভ্যাসলিন বা বাম না লাগিয়ে ঘরে তৈরি কোনও মাস্ক লাগান। এমন কিছু লাগাতে হবে, যা বেশি আর্দ্র রাখবে ঠোঁট। মধুর সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগানো এ ক্ষেত্রে বেশ কার্যকর হতে পারে।


২) লিপস্টিক লাগিয়ে বের হওয়ার আগে ভাল ভাবে কোনও স্ক্রাব ব্যবহার করুন। চিনির গুঁড়ো আর ময়দা বা বেসন সামান্য জল দিয়ে মিশিয়ে লাগাতে পারেন। তাতে ফাটা চামড়া উঠে যাবে। ঠোঁট নরম হবে।


৩) স্ক্রাব করার পর ভাল করে ঠোঁট ধুয়ে শুকিয়ে নিন। তার পর তাতে লাগিয়ে ফেলুন কোনও একটি লিপ বাম। সে ভাবে অন্তত ১৫-২০ মিনিট রেখে দিন। তার পর লিপস্টিক লাগান।


৪) ঠোঁট ফেটে যাওয়ার সমস্যা দেখা দিলে কখনওই ম্যাট ফিনিশ লিপস্টিক লাগাবেন না। এ ক্ষেত্রে বেশ কোমল, আর্দ্র কোনও লিপস্টিক লাগান। তাতে ঠোঁট আরও মসৃণ দেখাবে।


খাদ্যাভ্যাস পরিবর্তন :


সব কিছুর পরেও সবচেয়ে জরুরী হলে ভেতর থেকে শরীরের যত্ন নেয়া। তাই ঠোঁটের ক্ষেত্রেও আমাদের নিতে হবে ভেতর থেকে যত্ন। সেজন্য দরকার খাদ্যাভ্যাস পরিবর্তন। প্রচুর শাক-সবজি ও ফলমূল খান আর প্রতিদিন পান করতে হবে প্রচুর পরিমাণে পানি যাতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকে।


ঠোঁট আমাদের মুখমণ্ডলের সৌন্দর্য বৃদ্ধি করে, তাই কোনভাবেই ঠোঁটের প্রতি অযত্ন করা যাবে না। উপরে উল্লেখিত উপায়ে এই গরমে ঠোঁটের যত্ন নিন। ঠোঁট থাকবে নরম, কোমল, মসৃণ ও এর রঙও থাকবে সুন্দর।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com