গরমে আরাম পোশাকে
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ০৯:৩৫
গরমে আরাম পোশাকে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘরে গরম লাগছেই, তার মধ্যে নিত্যদিনের প্রয়োজন তো থেমে নেই। যেতে হচ্ছে বাইরে। বাইরে বের হলেও ছাতিফাটা রোদ। প্রাণ প্রায় ওষ্ঠাগত।


প্রশ্ন আসে যে কেমন পোশাক পরলে একটু আরাম পাওয়া যাবে? কোন জামাটা পরলেই বা গরম কম লাগবে!


চলুন জেনে নেই এই গরমে কেমন পোশাক পড়লে একটু আরাম পাওয়া যাবে।


পোশাক কেমন হওয়া উচিত?


** তীব্র এই গরমে এমন কোনও ফ্যাব্রিক বা কাপড় পরা উচিত নয়, যা ত্বকে অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে। ভারী ফ্যাব্রিক পরলে গরম আরও বেশি লাগবে। তাই তা এড়িয়ে যাওয়াই শ্রেয়। এই গরমে সুতি, লিনেন, শিফন, অরগ্যাঞ্জা, শিয়ার, খাদি, কটন এসব ফ্যাব্রিকের পোশাক পরলে আরাম পাবেন।


** ঢিলেঢালা পোশাক পরতে অনেকেই পছন্দ করেন না। তাই তো কেউ কেউ এই গরমেও টাইট ফিট পোশাক পরতেই বেশি পছন্দ করেন। তবে, তাপপ্রবাহ চলাকালীন খুব আঁটসাঁট কিছু না পরাই ভালো। চাপা পোশাক পরলে রক্ত সঞ্চালন ঠিকঠাক হয় না। ত্বকে ব়্যাশও বেরোতে পারে। তাই গরমে ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরাই ভালো।


** এখন রোদের তেজ এতটাই যে, ফুল স্লিভ পোশাক পরাই ভালো। না হলে, ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির প্রভাবে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। যদি একান্তই হাফ স্লিভ পরেন, তবে বাইরে বেরোলে হাত ঢেকে রাখার ব্যবস্থা করুন যাতে ত্বকে সরাসরি রোদ না লাগে। এতে করে ট্যান পড়ার আশঙ্কাও আর থাকবে না।


** গরমের কথা খেয়াল রেখে পোশাক বেছে নিতে গিয়ে যেন স্টাইলিংয়ের সঙ্গে কম্প্রোমাইজ করবেন না। তাই কম্ফোর্টকেও যেমন গুরুত্ব দেবেন, একইসঙ্গে আপনার স্টাইলিংকেও গুরুত্ব দিন। পছন্দের পোশাক পরুন। সাবধানে থাকুন এবং সামার ফ্যাশন উপভোগ করুন।


কোন রঙের পোশাক পরবেন?


সাদা রঙের পোশাক গরমে সবচেয়ে আরামদায়ক। তবে ফ্যাশনসচেতন মানুষের জন্য পোশাকের ক্ষেত্রে নিজের সঙ্গে মানানসই রং বেছে নেওয়া ভালো। কিন্তু কালো রং যতটা সম্ভব এড়িয়ে চলুন। তা ছাড়া সাদা কিংবা যেকোনো ধরনের হালকা রঙের পোশাক পরলেই গরমে কিছুটা হলেও আরাম পাবেন। এসব পোশাক আরামের পাশাপাশি চোখকে দেয় প্রশান্তি। হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশি, হালকা হলুদ, ধূসরসহ হালকা রঙের যেকোনো পোশাক এই গরমে প্রাধান্য দিতে পারেন।


আসুন জেনে নিই গরমে যে ধরনের পোশাক আপনাকে কিছুটা হলেও স্বস্তি দিতে পারে–
 
১. গরমে টি-শার্ট ব্যবহারের বিকল্প নেই। ছোট-বড়, নারী-পুরুষ সবার জন্যই সবচেয়ে আরামদায়ক পোশাক হলো টি-শার্ট। তবে কাপড়ের ধরন ও হালকা রং দেখে গরমে টি-শার্ট পরবেন।
 
২. ফ্যাশনে ফতুয়ার জনপ্রিয়তা অনেক। গরমে নারী-পুরুষ সবাই জিন্সের সঙ্গে ফতুয়া পরতে পারেন। এ ছাড়াও নারীরা ফতুয়ার সঙ্গে ধুতি সালোয়ার, পালাজো বা স্কার্টও পরতে পারবেন। এ সময় হালকা রঙের ওপর বিভিন্ন সুতার কারুকাজ করা ফতুয়া বেছে নিতে পারেন।
 
৩. কুর্তি বর্তমানে সব নারীই পরতে পছন্দ করেন। লম্বা কামিজ অথবা গোল হলেও আরামদায়ক হয় কুর্তি। রং ও ডিজাইনের পার্থক্যে সুতি বা হালকা ফেব্রিক্সের কুর্তি পরতে পারেন গরমে।
 
৪. অনেকেই নিয়মিত শাড়ি পরে অফিস করেন। আবার বিশেষ দিনগুলোতেও নারীরা শাড়ি পরে থাকেন। সে ক্ষেত্রে সুতির ছাপা শাড়ি, ব্লক, টাঙ্গাইলের শাড়ি অথবা ব্লক-বাটিকের সুতি ট্রেন্ডি শাড়ি, অ্যাপ্লিকের শাড়ি পরতে পারেন। ব্লাউজের ক্ষেত্রে পেছনের গলা বড় রাখতে পারেন। থ্রি-কোয়ার্টার বা হাফহাতা হলেও বেশ আরামদায়ক হবে। সেই সঙ্গে গরমে স্বস্তি পেতে হালকা রঙের শাড়ি পরুন।


৫. পাতলা সাটিন অথবা জর্জেটের শাড়িও গরমের জন্য আরামদায়ক। কাজের ক্ষেত্রে সুতার কাজকে প্রাধান্য দিলে পোশাকটি ভারী লাগবে না। দিনের বেলার জন্য পিচ, লেবু, সাদা, প্যাস্টেল রংগুলো বেছে নিন। তবে অনেকেই উজ্জ্বলতার ছোঁয়া রাখতে চান পোশাকে।


৬. জাম্প স্যুট, লম্বা শার্ট ঘরানার পোশাকও গরম আবহাওয়ায় স্বস্তি দিতে পারে। বর্তমানে এ পোশাকগুলোও বেশ ট্রেন্ডি। তবে অবশ্যই স্থান বুঝে কাপড় নির্বাচন করতে হবে। প্রতিদিন ব্যবহারের জন্য সুতি ও লিলেন কাপড়ের পোশাক পরতে পারেন।


৭. গরমে হালকা রঙের পোশাক ব্যবহার করুন। হালকা নীল, সাদা, গোলাপি, লেমন কালার, হালকা বেগুনি, আকাশি–এসব রঙের পোশাকই গরমে আরামদায়ক।


সবশেষে বলতে হয়, পোশাকে কিছু কিছু কৌশল অবলম্বন করতে পারলে কিছুটা হলেও সহজ হতে পারে গরমের সঙ্গে আপনার লড়াই। তাই এ সময় সাদা বা হালকা রঙের পোশাক পরলে আরাম পেতে পারেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com