রোদ থেকে ফিরেই মুখে বরফ ঘষছেন? হচ্ছে লাভ না ক্ষতি?
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৩, ১০:৪০
রোদ থেকে ফিরেই মুখে বরফ ঘষছেন? হচ্ছে লাভ না ক্ষতি?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

পার্লারে গিয়ে মুখের লোম তুললেন, তার পরেই শুরু হল জ্বালা ভাব। সঙ্গে সঙ্গে বরফ ঘষলে জ্বালাভাব কমল কিন্তু লালচে হয়ে গেল ত্বক। তাই আরাম পেলেও চিন্তায় পড়লেন। আদৌ কি বরফ দেওয়া ঠিক হল? ত্বকে বরফ ব্যবহার করা কি উচিত? মুখে বরফ ঘষলে কি কোনও লাভ হয়?


১) ঘুম থেকে উঠেই কোথাও যেতে হলে মুখ ফোলা দেখায়। বরফ দিলে সহজেই চোখের ফোলা ভাব কমে। মেকআপ করার আগে মুখে কিছুটা বরফ লাগিয়ে নিলে কাজ হতে পারে। চেহারা অনেকটাই মসৃণ হয় কয়েক মুহূর্তে। মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখতেও এই টোটকা কাজে আসে।


২) অনেক সময়ে চেহারায় তেমন ঔজ্জ্বল্য থাকে না। কখনও চোখ-মুখে ক্লান্তির ছাপ পড়ে যায়। তা থেকে মুক্তি দিতে পারে বরফ। মিনিট খানেক ভাল ভাবে মুখে বরফ ঘষলে ফিরে আসবে জেল্লা।


৩) রোদে বেরোলেই ত্বকের দশা বেহাল হয়ে যায়। বাড়ি ফিরে কিছু ক্ষণ পর ত্বকের প্রদাহও কমাতেও বরফ ব্যবহার করতে পারেন।


মুখে বরফ ব্যবহারের সময়ে কী কী মেনে চলবেন?


১) কোনও মতেই বেশি ক্ষণ এক জায়গায় বরফ চেপে ধরে রাখবেন না যেন। বরফ দেওয়া মানেই ঘষা নয়, আলতো হাতে ত্বকে বুলিয়ে নিন। না হলে চামড়ায় বরফের দাগ পড়ে যেতে পারে।


২) বরফ সরাসরি ত্বকে দেওয়া ঠিক নয়। কোনও একটি পাতলা সুতির কাপড়ে মুড়িয়ে তবে দিন।


৩) বরফ দেওয়ার পরে অনেকের মুখেই লাল ভাব দেখা দেয়। কারও কারও ক্ষেত্রে তা বেশি ক্ষণ থেকে যায়। এমন হওয়ার প্রবণতা থাকলে খুব অল্প সময়ের জন্য বরফ ব্যবহার করতে হবে। অথবা মুখে কোনও পাতলা ফেসপ্যাক লাগিয়ে তার উপর দিয়ে বরফ বুলিয়ে নিন।


বরফ দিলে ত্বক টানতে থাকে। তাই সঙ্গে সঙ্গে ময়েশ্চারাইজার মাখিয়ে নিতে ভুলবেন না। তাতে জেল্লা আরও বাড়বে। যাঁদের ত্বক লাল হয়ে যাওয়ার প্রবণতা রয়েছে, তাঁরা অ্যালো ভেরা জেলও লাগাতে পারেন। বরফ জমানোর সময়ে তার মধ্যে গ্রিন টি কিংবা অ্যালো ভেরা জেল মিশিয়ে নিলে আরও ভাল কাজ দেবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com