নারিকেল দুধে ঈদের সেমাই
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৩, ০৮:২০
নারিকেল দুধে ঈদের সেমাই
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঈদের দিনের মিষ্টির কথা শুনলে প্রথমেই মাথায় আসে সেমাইয়ের কথা। সেমাই দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব পদ। খুব সহজেই আপনি তৈরি করতে পারবেন নারিকেল দুধে সেমাই। নারিকেল দুধ ও খেজুরের গুড় দিয়ে তৈরি করা লাচ্ছা সেমাইয়ের এই পদটি খেতে দারুণ সুস্বাদু।


চলুন জেনে নেওয়া যাক মিষ্টি এই পদ তৈরির রেসিপি-


যা যা লাগবে:


লাচ্ছা সেমাই ৫০ গ্রাম, নারিকেল দুধ ২৫০ গ্রাম, নারিকেল পাউডার দুধ ৫০ গ্রাম, নারিকেল কোরানো ২ চামচ, খেজুর গুড় স্বাদমতো, কাজু বাদাম গুঁড়া- ৪ চামচ, ঘি ১ চামচ, নারিকেলের টুকরা কয়েকটি কাজু ও কিশমিশ ১ চামচ।


তৈরি প্রক্রিয়া:


প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিয়ে সেমাই লাল করে ভেজে তুলে নিতে হবে। সেমাই ভেঙে ছোট করা যাবে না। এবার প্যানে নারিকেল দুধ দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে জ্বাল দিন। একটি বাটিতে কাজু বাদাম পাউডার, নারিকেল পাউডার দুধ ভালো করে মিশিয়ে নেড়ে নিন। এবার তাতে গরম গরম অল্প নারিকেল দুধ মিশিয়ে মিশ্রণটি ফুটন্ত নারিকেল দুধে ঢেলে ভালো করে মিশিয়ে চুলা বন্ধ করে দিন।


দুধের মিশ্রণে খেজুরের গুড় ও কোরানো নারিকেল মিশিয়ে ভালো করে নেড়ে সবকিছু মিশিয়ে নিতে হবে। ভাজা সেমাই পরিবেশন পাত্রে রেখে ওপর থেকে দুধের মিশ্রণটি ঢেলে দিন। ঠান্ডা হলে পছন্দমতো কাজু, কিশমিশ ও নারিকেল টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com