আগুন লাগলে ভয় নয়, যা করণীয়
প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৩, ০৮:৫৬
আগুন লাগলে ভয় নয়, যা করণীয়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

অফিস, বাসাবাড়ি, কর্মক্ষেত্রে বা আপনি যেখানে অবস্থান করছেন, সেখানে হঠাৎ আগুন লেগে গেল। তখন করণীয় কী? তা আমরা অনেকেই জানি না। দেখা যায়, আগুন লাগলে তাড়াহুড়োয় আমরা অনেক সময় ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি। যার মাশুল দিতে হয় জীবন দিয়ে। তাই আগুন থেকে বাঁচতে সবচেয়ে বেশি প্রয়োজন সতর্কতা।


আগুন লাগার পর সাধারণত সবাই বুঝে উঠতে পারেন না তার করণীয় সম্পর্কে। এ ক্ষেত্রে আগুন যদি লেগেই যায়, তাহলে আগুন নেভাতে আপনি তাৎক্ষণিক যা করতে পারেন, সে সম্পর্কেই আজ আমরা জানার চেষ্টা করব।


সম্প্রতি ঘটে গেলো এমনই কিছু অঘটন। এক্ষেত্রে আগুন যতোটা না বিপদ ডেকে আনে, তার চেয়ে অনেকগুণ বেশি বিপর্যয়ের কারণ হতে পারে হুড়োহুড়ি বা তাড়াহুড়ো। আগুন যেকোনো সময়, যেকোনো জায়গায় লাগতে পারে। তবে সামান্য কিছু তথ্য জানা থাকলে বা একটু সতর্ক হলেই বাঁচানো যেতে পারে মূল্যবান জীবন ও সম্পদ। তাহলে জেনে নিন আগুন লাগার সঙ্গে সঙ্গে আপনার করণীয়।


এই পরিস্থিতিতে নিজেকে স্থির রেখে সিদ্ধান্ত এবং পদক্ষেপ নিতে হবে। এবার তাহলে জেনে নেয়া যাক, আগুন লাগলে যে কাজগুলো করবেন এবং যা করবেন না।


১. প্রথমেই নিজেকে স্থির রাখতে হবে। একদমই বিচলিত হওয়া যাবে না। ঠাণ্ডা মাথায় পরিস্থিতি বোঝার চেষ্টা করতে হবে। আগুন ছড়িয়ে পড়ার আগেই অগ্নি নির্বাপণ যন্ত্র ব্যবহার করে নিভিয়ে ফেলতে হবে।


২. বৈদ্যুতিক বা রাসায়নিক কোনো দ্রব্য থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত না হলে আগুন নেভানোর জন্য পানি ব্যবহার করতে পারেন। তবে যে বা যেখানে আগুন আপনার নিয়ন্ত্রণের বাইরে, তা নেভানোর চেষ্টা করা উচিত নয়।


৩. আগুন বৃদ্ধি পেয়ে যদি পরিস্থিতি এমন হয় যে তা নেভানো সম্ভব নয়, তাহলে তাৎক্ষণিক নিরাপদে ভবন ত্যাগ করতে হবে। আগুন দ্রুত ছড়িয়ে পড়লে সেই সময় ভবন থেকে বের হওয়ার সুযোগ না পাওয়ার সম্ভাবনাই বেশি।


৪. আগুন লাগার পর মূল্যবান জিনিসপত্র নষ্ট হয়ে যাবে সেসব রক্ষা করতে গিয়ে সময় নষ্ট করবেন না। মনে রাখতে হবে, জিনিসপত্রের থেকে জীবনের মূল্য অনেক বেশি। এ কারণে যত দ্রুত সম্ভব নিজেকে নিরাপদে রাখতে হবে।


৫. আগুন লাগার ঘটনায় দ্রুত ফায়ার সার্ভিসকে ফোন দিতে হবে। এ জন্য আশপাশের ফায়ার স্টেশনের ফোন নম্বর সংগ্রহে রাখতে হবে। জরুরি পরিষেবায় ৯৯৯-এ ফোন করতে হবে।


৬. পরনের পোশাকে আগুন লাগলে দৌড়ানো যাবে না। এতে বাতাসের কারণে আগুন আরও বেশি জ্বলবে। এ জন্য আগুন লাগার পর যত দ্রুত সম্ভব মাটিতে শুয়ে গড়াগড়ি করুন। দুই হাত দিয়ে মুখ ভালো করে ঢেকে সামনে-পেছনে গড়াগড়ি করতে থাকুন। যতক্ষণ না পর্যন্ত আগুন নেভে।


৭. আগুনের ধোঁয়ার ভেতরে আটকা পড়লে মুখ না ঢেকে বের হতে যাবেন না। আবার হেঁটেও বের হবেন না। ধোঁয়ার ভেতর থেকে নিচু হয়ে বা হামাগুড়ি দিয়ে কিংবা গড়াতে গড়াতে বের হতে হবে। তা না হলে ধোঁয়ার বিষাক্ত গ্যাস চোখে-মুখে গিয়ে বিপদ বাড়াতে পারে।


৮. ঘরের ভেতরে বন্দি থাকলে ডাস্ট টেড, ভেজা কাপড় বা তোয়ালে দিয়ে দরজা বা আশপাশের সব ফাঁকা জায়গা ও বাতাস চলাচলের পথ বন্ধ করে দিন। এতে আগুন দীর্ঘস্থায়ী হতে পারবে না।


৯. জানালার বাইরে রঙিন কাপড় ঝুলিয়ে দিন এবং দৃষ্টি আকর্ষণের জন্য নাড়াতে থাকুন। এতে উদ্ধার কর্মীরা সহজেই আপনার বিপদের কথা বুঝতে পারবেন।


১০. বৈদ্যুতিক গোলযোগের কারণে আগুন লাগলে প্রথমেই মূল সুইচ বন্ধ করে দিতে হবে। আর সুইচ বোর্ড বা মাল্টিপ্লাগের আশপাশে কখনো কাগজপত্র রাখবেন না। প্রয়োজন শেষে কখনো টেলিভিশন, ফ্রিজ, মাইক্রোওয়েভ ওভেন, মোবাইল ফোনের চার্জার বৈদ্যুতিক প্লাগে লাগিয়ে রাখবেন না।


** অগ্নিকাণ্ডের সময় কোনোভাবেই আতঙ্কিত হওয়া যাবে না। এ সময় তাড়াহুড়ো করলে বিপদ আরো বেড়ে যেতে পারে। তাই মাথা ঠাণ্ডা রেখে সাধারণ বিচার-বুদ্ধি দিয়ে সিদ্ধান্ত নিতে হবে।


এছাড়াও,


** যদি আপনি বাড়ির ভেতরের কোনো রুমে আটকে যান, সঙ্গে সঙ্গে রুমের দরজা বন্ধ করে দিন। যদি সম্ভব হয়, কাপড় ভিজিয়ে দরজার নিচের ফাঁকা জায়গা বন্ধ করে দিন। যেনো আগুনের ধোঁয়া ভেতরে আসতে না পারে। তারপর রুমের জানালার কাছে দাঁড়িয়ে বাইরে যারা নিরাপদ স্থানে আছেন, তাদের কাছে সাহায্য চাইতে হবে।


** অগ্নিকাণ্ডের সময় বাড়ি থেকে সবচে’ নিরাপদ রাস্তা দিয়ে বের হতে হবে। এ সময় লক্ষ্য রাখতে হবে-যে পথ দিয়ে বের হচ্ছেন তার অপরপাশ আপনার জন্য নিরাপদ কি না। যদি তখন আগুনের কালো ধোঁয়ায় ঘর আচ্ছন্ন হয়ে যায়, তবে যতোটা সম্ভব মাটির সঙ্গে হামাগুড়ি দিয়ে বের হতে হবে। কারণ এ ধোঁয়া আপনার ফুসফুসে চলে গেলে মারাত্মক ক্ষতি হতে পারে। এ সময় ওপরের ঠাণ্ডা বায়ু নিচে নেমে আসে। তাই নিচের বায়ু অনেকটা নিরাপদ। এ বিষাক্ত ধোঁয়া বা গ্যাসে মানুষ প্রথমে অজ্ঞান হয়ে, পরবর্তীতে পুড়ে মারা যায়।


** অগ্নিকাণ্ডের সময় আপনি যদি গাড়িতে থাকেন, অবশ্যই তা থামাতে হবে। এ সময় গায়ে আগুন লেগে গেলে দৌড়াদৌড়ি না করে মাটিতে গড়াগড়ি দিতে হবে।


** অগ্নিকাণ্ডের সময় প্রথম কাজ হিসেবে আপনি নিজে নিরাপদ হবেন এবং পরে এলাকার আরো কিছু মানুষকে সঙ্গে নিয়ে নিরাপদ দূরুত্বে পাঠিয়ে দেবেন। যেনো এ সময় ফায়ার সার্ভিসের কাজ করতে কোনো অসুবিধা না হয় এবং সঙ্গে এটাও নিশ্চিত করতে হবে, তারা যেনো দ্রুত ও সঠিকভাবে কাজটি করতে পারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com