শরীর ঠান্ডা রাখতে রোজায় খাবেন যে পানীয়
প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ০৮:৪৩
শরীর ঠান্ডা রাখতে রোজায় খাবেন যে পানীয়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্চেই শুরু হয় অস্বস্তিকর গরম। আর এবারের রোজাও শুরু হয়েছে মার্চ মাসেই। সারাদিন রোজা রেখে তাই এক গ্লাস প্রাণ জুড়ানো শরবত পেলে খারাপ হয় না। তাহলে রোজায় এই গরম থেকে নিজেদের বাঁচাতে এবার বানিয়ে ফেলুন এই শরবত। যা খেয়ে ঠান্ডা হবে শরীর, থাকবেন সুস্থও। নিত্যদিন তো চিনি-লেবুর শরবত থাকেই। এবার সেটিকেই পরিবেশন করুন একটু ভিন্ন স্বাদে। চাইলে সাহরিতেও পান করতে পারেন এক গ্লাস ঠান্ডা লেবু পুদিনার শরবত।


গরমের সময়ে রমজান মাস হলে সারাদিন পানাহার থেকে বিরত থাকার কারণে শরীরে কিছুটা পানির ঘাটতি হওয়া স্বাভাবিক। পানিশূন্যতা দূর করার পাশাপাশি শরীরের ভেতর থেকে ঠান্ডা রাখার জন্য খেতে হবে কিছু খাবার। এমন অনেক খাবার আছে যেগুলো শরীর ঠান্ডা রাখতে কাজ করে। তার ভেতরে বিভিন্ন ধরনের শরবত তো রয়েছেই।


পুদিনার শরবত


পুদিনা পাতা, পাতিলেবুর রস, কাঁচা মরিচ, হাফ চামচ চাট মশলা, হাফ চামচ ভাজা জিরে গুঁড়ো, চিনি, স্বাদমতো লবণ, পানি। একটি ব্লেন্ডার জগে সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। গরমের দিনে এই শরবত খুবই ভালো, পেট ঠান্ডা রাখে। ব্লেন্ড করে মিশ্রনটি বড় ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। একটা বড় বাটিতে বরফ রেখে তার মধ্যে ছেঁকে নিন। এবার গ্লাসে ঢেলে পরিবেশন করুন মজাদার পুদিনার ঠান্ডা শরবত।


তালশাঁসের শরবত


তালশাঁস খেতে যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর। এই ফল দিয়ে তৈরি শরবতও খেতে দারুণ। শরবত তৈরির জন্য তালশাঁস, চিনির সিরাপ, চিনি, ঠান্ডা পানি, বরফের টুকরা ও লেবুর রস নিন। তালশাঁসের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ভালো করে সব মিশে গেলে গ্লাসে ঢেলে নিন। উপরে বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন।


ডাবের শরবত


এই শরবত তৈরি করতে প্রয়োজন পড়বে একটি ডাবের। তবে খেয়াল রাখবেন ডাবে যেন শাঁস থাকে। ডাব কেটে তার পানি একটি গ্লাসে নিয়ে নিন। ডাবের শাঁস আলাদা করে ছাড়িয়ে রেখে দিন। ডাবের পানি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। পরিবেশনের আগে ডাবের ঠান্ডা পানিতে শাঁস মিশিয়ে হালকা ব্লেন্ড করে নিন। তবে, জল ও শাঁস আগে থেকে ব্লেন্ড করে রাখবেন না। তাতে স্বাদ নষ্ট হয়ে যাবে।


তরমুজের শরবত


গরমের একটি সুস্বাদু ফল হলো তরমুজ। এটি ভীষণ পুষ্টিকর। সেইসঙ্গে গরমে পানিশূন্যতা দূর করতেও কাজ করে এই ফল। তরমুজের শরবত তৈরির জন্য ৩ কাপ তরমুজের টুকরা, ১টি লেবু, আধা চা চামচ বিট লবণ, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া ও স্বাদমতো চিনি নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে ফ্রিজে রেখে দিন। এরপর পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা তরমুজের শরবত।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com