এবার বসন্তে কেমন রঙ-নকশার শাড়ি?
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫২
এবার বসন্তে কেমন রঙ-নকশার শাড়ি?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বসন্ত এসে গেছে আর বাঙালি নারীর পরনে শাড়ি হবে না এটা কীভাবে হয়? 


আজকাল বাজারে নানা রঙ ও ডিজাইনের শাড়ি পাওয়া যায় পহেলা ফাল্গুন উপলক্ষ্যে। শাড়িতে পুরোনো আর নতুনের মিশেল চোখে পরবে এ বছর। বাঙালি ঐতিহ্য, প্রকৃতি আর চলমান ধারা—তিনই যেন একসঙ্গে থাকে, শাড়িগুলোতে সেভাবেই নকশা করা হয়েছে। 


অলংকরণে দেশি মোটিফ যেমন রঙিন ফুল, লতাপাতা বিশেষ স্থান পেয়েছে। এ ছাড়া অনলাইন ফ্যাশন হাউস বিজেন্সের ফাল্গুন শাড়িতে দেখা গেছে বাঁশের বেড়ার বুননের ছাপ, শীতলপাটি, গাজীর পটের নকশা, হাওয়াই মিঠাই, জামদানি মোটিফ, কলকি মোটিফ, ছোট ফুল বা পাতাসদৃশ নকশা।


কোনো শাড়িতে সাদা জমিনের ওপর ব্লক ছাপে ফুটে উঠেছে হলুদ-কমলা গাঁদা ফুল, কোনো শাড়িতে গাঢ় সবুজ কলকি নকশা। আবার কোনো কোনো শাড়িতে ফুলের ছাপ শুধু জমিনে ফুটিয়ে তোলা হয়েছে। কোনো শাড়িতে শুধু পাড়জুড়ে ফুলের নকশা প্রাধান্য পেয়েছে। স্ট্রাইপ নকশার শাড়ি এখন চলতি ধারায় বেশ জনপ্রিয়। চাইলে এই ফাল্গুনে এটাও বেছে নেওয়া যায়।


গায়ের রং অনুযায়ী শাড়ি রং বাছাই করতে হবে। যাদের রং একটু উজ্জ্বল তারা মাস্টার্ড ইয়েলো, ডার্ক ইয়েলা আর খুব হালকা হলুদ রঙের শাড়ি পড়তে পারেন।


আবার শ্যাম রঙের ত্বক হলে পড়তে পারেন লেমন ইয়েলোর মতো উজ্জ্বল হলুদ রঙের শাড়ি। আর যদি ত্বকের রং চাপা হলে তাহলে ভাল লাগবে নিয়ন ইয়েলো বা সোনালি ঘেঁষা রং।


শর্ষে বা গাঁদা ফুলের জন্যই কি না কে জানে, একসময় শাড়িতে হলুদ রঙের প্রাধান্য ছিল বেশি। কিন্তু আগেই বলেছি, রং নিয়ে এখন বেশ নিরীক্ষা হচ্ছে। হলুদ-লালের বৃত্ত ভেঙে অন্যান্য রঙের দিকেও নজর দিয়েছেন নকশাকারেরা। ক্রেতারাও এই রংবদল সাগ্রহে গ্রহণ করেছেন। 


বাংলাদেশের প্রকৃতি ও ঐতিহ্য এত সমৃদ্ধ যে প্রতিটা ঋতুতেই আলাদা আলাদা মোটিফে কাজ করার সুযোগ থাকে। কচি সবুজ, কমলা, হলুদ, ম্যাজেন্টা, লাল রং এগিয়ে আছে। পিছিয়ে নেই নীল, বেগুনি, বাঙ্গি, গোলাপি রং। তবে নতুন নতুন রঙের দেখা মিললেও ফাল্গুনে হলুদের আবেদন কিন্তু কমেনি। অনেক ফ্যাশন হাউস হলুদ জমিন শাড়ির ওপর ছোট ছোট সাদা ফুলের কাজ করেছে। সাদা কাপড়ের ওপর হলুদ রঙের ফুলও বসন্তের বার্তা দিচ্ছে। অনেকগুলো রং দিয়ে শাড়িতে স্ট্রাইপের নকশাও করা হয়েছে।


 যেমন ধরুন, অনলাইন ফ্যাশন হাউস হরীতকী ফাল্গুন সংগ্রহে এনেছে রানি গোলাপি রঙের শাড়িতে রিকশাচিত্র আঁকা পাড়, হলুদ রঙের শাড়ির পাড়ে কুলা ও পটচিত্র এবং আলপনা।


প্রকৃতি এবং আবহাওয়া বিবেচনা করেই ডিজাইনাররা শাড়ির উপকরণ বাছাই করেছেন। বসন্তের প্রথম দিনটিতে হালকা গরম থাকবে। তাই সুতি তাঁতের শাড়ির প্রাধান্য দেখা যাচ্ছে বেশি। এ ছাড়াও হাফসিল্ক, কোটা, মসলিন কাপড়ের শাড়িও আছে। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com