জুতা পরুন আবহাওয়া বুঝে
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৬
জুতা পরুন আবহাওয়া বুঝে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুন্দর জামাকাপড় পরে যদি এক জোড়া মানানসই জুতা না পরা হয়, তাহলে কিন্তু সব ভেস্তে যাবে। স্টাইলিস্টদের মতে, রুচি আর আধুনিকতার প্রমাণ পাওয়া যায় জুতার ব্যবহার দেখে, যা নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই সমান। পোশাকের সঙ্গে স্টাইলিশ জুতার ব্যবহার আপনাকে আরও আকর্ষণীয় করে তুলবে। অনেক সময় কোন পোশাকের সঙ্গে কেমন জুতা পরতে হবে, তা অনেকেই বুঝতে পারেন না। 


জুতা নির্বাচন করুন আবহাওয়া অনুযায়ী, যাতে জুতা কাদা ও পানিতে ভিজলেও নষ্ট না হয়। সহজে পরিষ্কার করা যায়। বর্ষায় ছেলেরা প্রয়োজনে রেইন বুট পরতে পারেন। তবে অফিসে এসে ভারী জুতা পাল্টে নিন। শীতল আবহাওয়ার জন্য, হাইনেক রাইডিং জুতা বা উলের টাইট জুতা পরতে পারেন।


জুতার পাশাপাশি একই সাইজের মোজা কিনুন। পুরু সাদা টিউব মোজা কিংবা পাতলা ড্রেস মোজা আপনার ধারণার চেয়েও বেশি সমস্যা তৈরি করে।


তবে, গরম বা শীত যাই থাকুক আলোচনা অনুষ্ঠান, দাপ্তরিক বৈঠক, সম্মেলন ও পরামর্শসভায় অংশ নেওয়ারা পরিকল্পনা থাকলে ফিতা বাঁধা যায় এমন চামড়ার জুতা ব্যবহার করুন। কালো রংয়ের স্যুটের সঙ্গে সাধারণত কালো জুতাই জুতসই। যদিও ধুসর রংয়ের স্যুটের সঙ্গে কালো কিংবা বাদামি দুই রংয়ের জুতাই পরা যায়। এ ক্ষেত্রে স্যুটের রং বুঝে জুতা নির্বাচন করুন।


আর, শীত চলেই যাচ্ছে সেক্ষেত্রে ছুটির দিনে কেমন জুতা পরবেন? অনেক সময় ছুটির দিনগুলোয়ও অফিসের টুকরো কাজ পড়ে যায়। এমন হলে ছিমছাম পোশাকের সঙ্গে চামড়ার লোফার জুতা বেছে নিতে পারেন। এতে অফিসের পরিবেশ বজায় থাকবে, নিজেকেও মার্জিত লাগবে। পাশাপাশি অবসরের ক্যাজুয়াল ভাবটাও থাকবে। এ ক্ষেত্রে উজ্জ্বল রং ও বাহারি নকশার জুতা এড়িয়ে চলবেন।


বন্ধুদের আড্ডায় কিংবা প্রিয়জনকে নিয়ে বেড়াতে যাওয়ার বেলায়ও পোশাকের ওপর গুরুত্ব দিন। ব্যক্তিত্ব প্রকাশ পাবে। পাশাপাশি স্বস্তির দিকটাও খেয়াল রাখবেন। এসব ক্ষেত্রে সাধারণত জিনস আর টি-শার্টই বেছে নেওয়াই উত্তম। এ রকম দিনে স্নিকার জুতা ব্যবহার করুন। এতে যে কোনো পরিবেশে চলাচল করা সহজ হবে।
বিয়ের অনুষ্ঠানে দেশিয় ধাঁচের পায়জামা পাঞ্জাবির সঙ্গে নাগরা, চটি কিংবা ফিতাওয়ালা চপ্পল পরলে মানানসই লাগবে। যদি স্যুট, গলাবন্ধ কোট বা শেরওয়ানি পরার ইচ্ছা থাকে তাহলে ফিতাওয়ালা জুতা কিংবা লোফার পরতে পারেন।


সব আবহাওয়াতেই সন্ধ্যায় কোথাও গেলে যেমন জুতা পরবেন- ধরুন, রাতে আত্নীয় কিংবা পুরানো কোনো বন্ধুর বাড়িতে বেড়াতে যাওয়ার পরিকল্পনা থাকলে নকশাখচিত জুতা, স্লিপার কিংবা চামড়ার লোফার ব্যবহার করুন। অনায়াসে মানিয়ে যাবে। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com