শিরোনাম
শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল চেয়ে রিট খারিজ
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৫:২২
শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল চেয়ে রিট খারিজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তমের প্রার্থিতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করেছেন হাইকোর্ট।


বুধবার (২৭ ডিসেম্বর) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।


এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব। ইসির পক্ষে ছিলেন আইনজীবী মুনতাসির আহমেদ ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শফিকুল ইসলাম সিদ্দিকী, সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি ও আনিছুর রহমান।


মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ব্যারিস্টার শাহজাহান ওমরের প্রার্থিতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়। হলফনামায় সাজা খাটার তথ্য উল্লেখ না করায় ওই আসনের ভোটার নাসরিন খানম এ রিট দায়ের করেন। রিটে শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল চাওয়া হয়।


এর আগেও ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন (ইসি) ভবনে মনোনয়নপত্র গ্রহণ ও বাতিলের বিরুদ্ধে করা আপিল আবেদনের শুনানিতে শাহজাহান ওমরের বিরুদ্ধে করা প্রার্থিতা বাতিলের আবেদন নাকচ করে ইসি। এর ফলে তার প্রার্থিতা বহাল থাকে।


জানা গেছে, গত ৯ ডিসেম্বর বিএনপি থেকে জার্সি বদল করে আওয়ামী লীগে যোগ দেয়া শাহজাহান ওমরের বিরুদ্ধে মামলার তথ্য গোপন করার অভিযোগ এনে; তার প্রার্থিতা বাতিলে ইসিতে আপিল করেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান। কমিশন সেই আপিল নামঞ্জুর করে ওমরের ওমরের প্রার্থিতা বহাল রাখেন।


প্রসঙ্গত গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন; প্রধান বিচারপতির বাসভবন ও পুলিশের ওপর হামলার ঘটনায় পুলিশ সদস্য হত্যা ও অগ্নিসংযোগের নির্দেশদাতা হিসেবে করা মামলায়; গত ৪ নভেম্বর শাহজাহান ওমরকে গ্রেফতার করা হয়। পরদিন তাকে ৪ দিনের রিমান্ডে পাঠান আদালত। এরপর গত ৯ নভেম্বর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেয়া হয়।


এরপর ২৯ নভেম্বর বিকেলে এক আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফয়সল আতিক বিন কাদের তাকে জামিন দেন। এরপর সন্ধ্যা ৬টায় কাশিমপুর কারাগার থেকে তাকে মুক্তি দেয়া হয়।


জামিন পেয়ে কারাগার থেকে বের হওয়ার পরদিন আওয়ামী লীগে যোগ দেন শাহজাহান ওমর। নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে ঝালকাঠি-১ আসনে মনোনয়নপত্র জমা দেন তিনি।


বিবার্তা/মাসুম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com