টাইফুনের পর জাপানে শক্তিশালী ভূমিকম্প, মৃত ২
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৮
টাইফুনের পর জাপানে শক্তিশালী ভূমিকম্প, মৃত ২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে একটি শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসের সৃষ্টি হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৬।


এতে বেশ কয়েকটি ভবন ধসে পড়ে অন্তত দুইজনের মৃত্যু ও প্রায় ৪০ জন নিখোঁজ রয়েছে। ভূমিকম্পের পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।


যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছেছে, বৃহস্পতিবার ভোররাত ৩টার দিকে আঘাত হানা ৬.৬ মাত্রার ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আঞ্চলিক রাজধানী সুপ্পোরোতে, ভূপৃষ্ঠের ২৭ কিলোমিটার গভীরে।


দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে জানিয়েছে, ভূমিকম্পের পর ১২০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের কিছুক্ষণ পরপরই ভূমিকম্প পরবর্তী কম্পন হতে থাকে। এরমধ্যে একটির মাত্রা ছিল ৫.৩।


ভূমিকম্পের পর থেকে হোক্কাইডোর প্রায় ৩০ লাখ বাড়িতে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। ওই অঞ্চলের একটি পারমাণকিব বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে। সব ধরনের ফ্লাইট বাতিল করা হয়েছে; বন্ধ রয়েছে দ্রুতগামী ট্রেন এবং প্রায় সব ধরনের সাধারণ পরিবহন।



সাপ্পোরোর এক বাসিন্দা টিভি চ্যানেল এনএইচকে’কে বলেন, হঠাৎ শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। আমি ভয় পেয়ে গিয়েছিলাম। আমি প্রায় ৩০ সেকেন্ড কম্পন অনুভব করেছি। আমি সাততলায় থাকি। এটা ছিল অত্যন্ত আতঙ্কজনক।


সরকারের মুখপাত্র ইয়োশিহিদি সুগা বলেন, ভূমিকম্পের পর অন্তত চারটি ভূমিধসের খবর পাওয়া গেছে। এতে ছয়টি বাড়ি ধসে পড়েছে।


জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য চার হাজার সেল্ফ ডিফেন্স ফোর্সকে মোতায়েন করা হয়েছে। আরো ২৫ হাজার উদ্ধার কাজে যোগ দেবে। ঝুঁকি এড়াতে জনসাধারণকে আশ্রয় কেন্দ্রগুলোতে অবস্থান করতে বলা হয়েছে।


মন্ত্রিপরিষদের জরুরি বৈঠকের পর আবে বলেন, জীবন রক্ষায় আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাবো। ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে নির্ণয় করা কঠিন।


এ ভূমিকম্পের মাত্র একদিন আগে সুপার টাইফুন জেবির তাণ্ডবে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ওসাকা ও কিয়েতোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এতে মারা যায় ১১ জন। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com