তুরস্কে সাড়ে ১৮ হাজার সরকারি কর্মচারী বরখাস্ত
প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১৫:২০
তুরস্কে সাড়ে ১৮ হাজার সরকারি কর্মচারী বরখাস্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্ক সরকার নতুন এক ফরমানে পুলিশ, সৈনিক, শিক্ষাবিদসহ রাষ্ট্রের সাড়ে ১৮ হাজারের বেশি কর্মচারীকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে। রবিবার নতুন এই ফরমান প্রকাশ করা হয়।


সরকারি প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় নিরাপত্তা বিরোধী কার্যক্রম’ এর সঙ্গে যুক্ত সন্ত্রাসী সংগঠন এবং গোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৮ হাজার ৯৯৮ জন পুলিশ কর্মকর্তাসহ ১৮ হাজার ৬৩২ জনকে চাকরিচ্যুত করা হয়েছে।


ফরমানে সামরিক বাহিনীর ৩ হাজার ৭৭ জন সেনা, ১ হাজার ৯৪৯ জন বিমান বাহিনীর এবং ১ হাজার ১২৬ জন নৌবাহিনীর সদস্যকে বরখাস্ত করা হয়েছে।


এছাড়া বিচার মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বিভাগ থেকে ১ হাজার ৫২ জন সরকারি কর্মচারি, আধা সামরিক বাহিনীর ৬৪৯ জন এবং ১৯২ জন কোস্ট গার্ড সদস্য, ১৯৯ জন শিক্ষাবিদকে বরখাস্ত করা হয়। তবে সেনাবাহিনী ও মন্ত্রণালয়ের ১৪৮ জন কর্মচারীকে পুনর্বহাল করা হয়।


২০১৬ সালের জুলাইয়ে এক সেনা অভ্যুত্থানের মধ্যদিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানকে উৎখাতের চেষ্টার পর থেকে জরুরি অবস্থা জারি রয়েছে। এর আগে জরুরি ফরমানের মাধ্যমে ১ লাখ ১০ হাজারেরও বেশি রাষ্ট্রীয় কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়।


এরদোগান প্রেসিডেন্ট হিসেবে তার আগের মেয়াদে জরুরি অবস্থার মেয়াদ সাতবার নবায়ন করে, যা আগামী ১৯ জুলাই শেষ হওয়ার কথা। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com