যুক্তরাষ্ট্র ‘গ্যাংস্টারের’ মতো দাবি জানাচ্ছে: উত্তর কোরিয়া
প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১০:৪৩
যুক্তরাষ্ট্র ‘গ্যাংস্টারের’ মতো দাবি জানাচ্ছে: উত্তর কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্র ‘গ্যাংস্টারের মতো’ আচরণ করছে বলে অভিযোগ করেছে উত্তর কোরিয়া।


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ে সঙ্গে উত্তর কোরিয়ার কর্মকর্তাদের শনিবার পিয়ংইয়ং’এ বৈঠকেরকয়েক ঘণ্টা পর ওয়াশিংটনের নিন্দা জানায় দেশটি।


এমনকি বৈঠকে পম্পেওয়ের আচরণকে ‘অত্যন্ত যন্ত্রণাদায়ক’ বলেও উল্লেখ করেছে উত্তর কোরিয়া।


দুই দেশের উচ্চ পর্যায়ের বৈঠকের পর শনিবার রাতে এক বিবৃতিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা যেসব বক্তব্য দিয়েছেন তার সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের মিল পাওয়া যায় না।


পম্পেও বৈঠক শেষে দাবি করেছিলেন, তার দু’দিনব্যাপী পিয়ংইয়ং সফরের আলোচনায় ‘অগ্রগতি’ হয়েছে।


গত মাসে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শীর্ষ বৈঠকের পর এই প্রথম পম্পেও পিয়ংইয়ং সফর করলেন। কিম ও ট্রাম্পের বৈঠকে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে সমঝোতা হয় কিন্তু তা বাস্তবায়নের উপায় নিয়ে কোনো মতৈক্য হয়নি।


উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, সিঙ্গাপুরের শীর্ষ বৈঠকের চেতনা লঙ্ঘন করে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ত্যাগ করার জন্য একতরফা চাপ প্রয়োগ করা হচ্ছে।


বিবৃতিতে বলা হয়, আমরা ধারণা করেছিলাম যুক্তরাষ্ট্র গঠনমূলক পরিকল্পনা নিয়ে অগ্রসর হবে এবং আমরা বিনিময়ে কিছু পাব। কিন্তু ওয়াশিংটনের বর্তমান আচরণ অব্যাহত থাকলে পরমাণু নিরস্ত্রীকরণের প্রচেষ্টা ধাক্কা খেতে পারে।


বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র যদি ভেবে থাকে গ্যাংস্টারের মতো আচরণ করে উত্তর কোরিয়াকে তার দাবি মেনে নিতে বাধ্য করা যাবে তাহলে তারা মারাত্মক ভুল করবে।


পম্পেও শুক্র ও শনিবার দু’দিনব্যাপী সফরে উত্তর কোরিয়ার নেতা কিমের সাক্ষাৎ পাননি। তবে তিনি কিমের ডান হাত হিসেবে পরিচিত জেনারেল কিম ইয়ং-চোলের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এছাড়া উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হোর সঙ্গেও তার কথা হয়েছে।


পিয়ংইয়ংয়ে পম্পেও’র এটি তৃতীয় সফর। এর আগে ট্রাম্পের সিআইএ পরিচালক থাকার সময় তিনি উত্তর কোরিয়ায় তার কূটনৈতিক মিশন শুরু করেন। সূত্র: বিবিসি ও এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com