জাপানে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০
প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১০:০৯
জাপানে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাপানের পশ্চিমাঞ্চলে টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে এবং নিখোঁজ রয়েছে আরো অনেক।


হিরোশিমায় এই মৃত্যুর ঘটনা বেশি ঘটেছে এবং শত শত বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। সেখানে বৃহস্পতিবার থেকে মৌসুমী বৃষ্টিপাত শুরু হয়েছে।


জাপানের দুর্যোগ ব্যবস্থা কর্তৃপক্ষ বড় ধরনের বিপর্যয় এড়াতে এরইমধ্যে সাড়ে ১০ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে। আরো ৩০ লাখ মানুষকে তাদের বাড়ি ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।


টানা বর্ষণের কারণে ভূমিধস, নদীর পানি ও বায়ুপ্রবাহ বৃদ্ধির কারণে দেশটির পশ্চিমাংশের প্রধান দ্বীপ হংসুতে সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া সংস্থা।



হনসু ও শিকোকু প্রদেশের অধিকাংশ এলাকা এখন বৃষ্টির পানির নিচে। এই দুই প্রদেশে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা দুই মাসের বর্ষণকে ছাড়িয়েছে। আরো কয়েকদিন এমন বর্ষণ অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।


বিভিন্ন সংস্থার ৪৮ হাজার সদস্য ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য কাজ করছেন বলে দেশটির সরকার দাবি করেছে। জানানের আবহাওয়া অফিস জানিয়েছে, শিকোকুর মটোয়ামা শহরে শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় রেকর্ড ৫৮৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।


জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, জনগণকে রক্ষা করতে ও সরিয়ে নিতে সময়ের সঙ্গে লড়ছে কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


>>জাপানে ভারী বর্ষণে ১৬ জনের মৃত্যু, নিখোঁজ ৫০

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com