নওয়াজ শরীফের ১০ বছর কারাদণ্ড
প্রকাশ : ০৬ জুলাই ২০১৮, ১৮:১৫
নওয়াজ শরীফের ১০ বছর কারাদণ্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুর্নীতির দায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ১০ বছর এবং তাঁর কন্যা মরিয়ম নওয়াজকে সাত বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।


শুক্রবার ইসলামাবাদের একটি জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন বিচারক মোহাম্মদ বশির। মামলার রায়ে শরীফকে দেড় কোটি মার্কিন ডলার জরিমানাও করা হয়।


মামলাটি হয়েছে লন্ডনের পার্ক লেইন এলাকায় চারটি অ্যাপার্টমেন্টের মালিকানা নিয়ে। ২০১৬ সালে ফাঁস হওয়া পানামা পেপারস কেলেঙ্কারিতে দেখা যায়, এসব অ্যাপার্টমেন্ট বন্ধক রেখে শরীফ পরিবার ২০০৭ সালে প্রায় ১৪ মিলিয়ন ডলার ঋণ নিয়েছে।


রায় ঘোষণার পর বাদীপক্ষের আইনজীবী বলেন, প্রমাণ হলো যে, দুর্নীতির মাধ্যমেই অ্যাপার্টমেন্টগুলোর মালিক হতে পেরেছে শরীফ পরিবার।


পরিবারের দুর্নীতিতে জড়িত থাকার দায়ে বর্তমানে সক্রিয়ভাবে রাজনীতিতে জড়িয়ে পড়া শরীফকন্যা মরিয়ম নওয়াজকেও দোষী সাব্যস্ত করে সাত বছর কারাদণ্ড এবং ২৬ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়।


এর আগে পিতা-কন্যা দু'জনই রায় ঘোষণার দিনটি পিছিয়ে দেয়ার আবেদন জানিয়েছিলেন, যাতে রায় ঘোষণার সময় তাঁরা আদালতে হাজির থাকতে পারেন। গুরুতর অসুস্থ শরীফ-জায়া কুলসুম নওয়াজের পাশে থাকতে পিতা-কন্যা দু'জনই এখন লন্ডনে রয়েছেন।


গত বুধবার এক সংবাদ সম্মেলনে নওয়াজ শরীফ বলেন, আমি কোনো স্বৈরাচারী শাসক নই যে আদালত থেকে পালিয়ে যাব। আদালত যে রায়ই দিক না কেন, আমি তা মেনে চলব।


চলতি সপ্তাহের গোড়ার দিকে মরিয়ম নওয়াজও সাংবাদিকদের বলেন, জেলের ভয় পাই না। আমি (জেলে যেতে) পুরোপুরি প্রস্তুত।


বিবার্তা/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com