আল আকসা মসজিদে প্রিন্স উইলিয়াম
প্রকাশ : ২৮ জুন ২০১৮, ১৯:১৫
আল আকসা মসজিদে প্রিন্স উইলিয়াম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিটেনের প্রিন্স উইলিয়াম জেরুসালেম নগরীতে অবস্থিত মুসলমানদের পবিত্র আল আকসা মসজিদ এবং ইহুদিদের ওয়েস্টার্ন ওয়াল পরিদর্শন করেছেন।


ইসরাইল ও প্যালেস্টাইন সফরের শেষ দিন বৃহস্পতিবার ব্রিটিশ প্রিন্স এ দু'টি পবিত্র স্থান পরিদর্শন করলেন। তিনিই ব্রিটিশ রাজপরিবারের প্রথম সিনিয়র সদস্য, যিনি ইসরাইল ও প্যালেস্টাইনে সরকারি সফরে গেলেন।


পবিত্র আল আকসা মসজিদে পৌঁছে প্রিন্স উইলিয়াম উপস্থিত আলেমদের সঙ্গে হাত মেলান এবং ভেতরে প্রবেশ করেন। তারা এমন একটি স্থানে যান, যেটি ইহুদি ও ইসলাম - উভয় ধর্মের অনুসারীদের কাছে সম্মানিত।


এরপর তিনি কতিপয় ইহুদি ধর্মযাজককে নিয়ে ওয়েস্টার্ন ওয়াল পরিদর্শনে যান। এসময় তাঁর মাথার চাঁদিতে একটি টুপি লাগানো ছিল। প্রিন্স ইহুদি ধর্মের রীতিমাফিক ওয়েস্টার্ন ওয়ালে প্রার্থনা লিখে দেন।


এর আগে প্রিন্স উইলিয়াম জেরুসালেম কবরস্থানে তাঁর পরদাদী (দাদীর মা) প্রিন্সেস অ্যালিসের সমাধি পরিদর্শন ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। প্রিন্সেস অ্যালিস নিজে খ্রিস্টান ধর্মাবলম্বী হলেও নাৎসি দখলকৃত গ্রীসে অসংখ্য ইহুদিকে আশ্রয় দিয়ে প্রাণ বাঁচান। এ কারণে ইসরাইলে তিনি অত্যন্ত শ্রদ্ধার পাত্রী। মৃত্যুর আগে তিনি তাঁকে জেরুসালেমে সমাধিস্থ করতে বলে যান।


এর আগের দিন বুধবার প্রিন্স উইলিয়াম পশ্চিম তীরে প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করেন এবং একটি প্যালেস্টাইনী শরণার্থী শিবির পরিদর্শনে যান। এ সময় তিনি তাদের আশ্বস্ত করে বলেন, আপনাদের কথা কেউ ভুলে যায়নি।


প্রিন্স উইলিয়াম ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বাসভবনে আলোচিত ইসরাইলী গুপ্তচর এলি কোহেনের উত্তরসুরীদেরও সাক্ষাৎ দেন। সূত্র : গালফ টাইমস


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com