ভারত-মার্কিন ২+২ সংলাপ স্থগিত
প্রকাশ : ২৮ জুন ২০১৮, ১৫:৫৬
ভারত-মার্কিন ২+২ সংলাপ স্থগিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যেকার বহুলপ্রত্যাশিত ২+২ (টু প্লাস টু) সংলাপ স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে এ সংলাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।


ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় খবরটি জানিয়ে বলা হয়, সংলাপ স্থগিত হওয়ার সিদ্ধান্তটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর দিক থেকে এসেছে।


ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তাঁর ভারতীয় প্রতিপক্ষ সুষমা স্বরাজের সাথে কথা বলেন এবং ''দুঃখ ও গভীর হতাশা'' প্রকাশ করে বলে, অনিবার্য কারণবশত এ সিদ্ধান্ত নিতে হয়েছে।



তিনি আরো বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেছেন যে ভারত এ অপারগতার বিষয়টি উপলব্ধি করবে। উভয় মন্ত্রী একমত হন যে, যথাশিগগির সম্ভব দু'পক্ষের সুবিধাজনক সময়ে ভারত অথবা যুক্তরাষ্ট্রে এ সংলাপ অনুষ্ঠিত হবে।


ইরান পরমাণু চুক্তি এবং উভয় দেশের মধ্যে ক্রমাগত বেড়ে চলা ট্যারিফ যুদ্ধের ফলে দু'দেশের সম্পর্কে যে শিথিলতা তৈরী হয়েছিল, তা অপনোদনের লক্ষেই ভারত ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এ সংলাপ অনুষ্ঠানের কথা ছিল।


সংলাপটি এর আগেও একবার, গত মার্চে, অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু সেসময় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে পদত্যাগ করতে বললে সংলাপের আয়োজন ভেস্তে যায়। এরপর এটি গত এপ্রিলে অনুষ্ঠানের কথা থাকলেও শেষ পর্যন্ত তাও হয়নি।


রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, ইরান পরমাণু চুক্তিকে কেন্দ্র করেই মূলত ভারত-মার্কিন সম্পর্কে টানাপোড়েন চলছে। যুক্তরাষ্ট্র গত মে মাসে ওই আন্তর্জাতিক চুক্তিটি থেকে একতরফাভাবে বেরিয়ে আসে এবং ইরানের বিরুদ্ধে অবরোধ আরোপ করে। দেশটি এমন হুমকিও দেয় যে যদি মার্কিন অবরোধ উপেক্ষা করে কোনো দেশ ইরানের সাথে ব্যবসা-বাণিজ্য করে, তবে যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে। তারা ইরানের সাথে বাণিজ্য না-করতে চীন ও ভারতকে আগামী নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে বলেও খবর বেরিয়েছে।


এ অবস্থায় গত সপ্তাহে বৈঠকে মিলিত হন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও তাঁর ফরাশি প্রতিপক্ষ জা ইভেস ল দ্রিয়ান। উভয় মন্ত্রী ইরান পরমাণু চুক্তি ''বজায়'' রাখতে এবং তেহরানের সাথে ব্যবসা-বাণিজ্য চালিয়ে যেতে একমত হন। সূত্র : দ্য হিন্দু


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com