‘নিষেধাজ্ঞার ধকল সামলানোর ক্ষমতা ইরানের রয়েছে’
প্রকাশ : ২৬ জুন ২০১৮, ২০:১৪
‘নিষেধাজ্ঞার ধকল সামলানোর ক্ষমতা ইরানের রয়েছে’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমেরিকার নিষেধাজ্ঞার ধকল কাটিয়ে ওঠার ক্ষমতা ইরান সরকারের আছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।


প্রেসিডেন্ট রুহানি মঙ্গলবার তেহরানে এক সম্মেলনে দেয়া বক্তৃতায় এ মন্তব্য করে অর্থনৈতিক চাপ প্রয়োগ করে ইরানি জনগণকে নতিস্বীকারে বাধ্য করা যাবে না বলে হুঁশিয়ারি দেন।


২০১৫ সালে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার কথা উল্লেখ করে তিনি বলেন, ইরান অত্যন্ত বিচক্ষণ পদক্ষেপ নেয়ার কারণে আমেরিকা চড়া মূল্য দিয়ে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে।


ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে আমেরিকা নিজেই চড়া মূল্য দিয়েছে।


তিনি আরো বলেছেন, মার্কিন সরকার ‘মনস্তাত্ত্বিক’ ও ‘রাজনৈতিক’ যুদ্ধ চালিয়ে ইরানি জনগণের ঐক্যে ফাটল ধরাতে পারবে না।


ওই সমঝোতার ভিত্তিতে ইরানের পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপ করার বিনিময়ে পশ্চিমা দেশগুলো তেহরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়।


কিন্তু গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নিয়ে ইরানের ওপর পরমাণু কর্মসূচিকেন্দ্রিক নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের ঘোষণা দেন।


এ সম্পর্কে রুহানি আরও বলেন, আমেরিকা ভেবেছিল ইরানও সঙ্গে সঙ্গে এ সমঝোতা থেকে বেরিয়ে যাবে এবং এর পরিণতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহরানের বিরুদ্ধে বলপ্রয়োগ করার সুযোগ উন্মুক্ত হবে। কিন্তু ইরান বিচক্ষণতার সঙ্গে আমেরিকার সে ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছে।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com