সিরিয়া বিষয়ক রুশ-মার্কিন আলোচনা স্থগিত
প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৬, ০৯:১৬
সিরিয়া বিষয়ক রুশ-মার্কিন আলোচনা স্থগিত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করার ব্যাপারে রাশিয়া গত মাসে যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, তারা তা পূরণে ব্যর্থ হয়েছে। এমনই অভিযোগ এনে তাদের সাথে সিরিয়া সম্পর্কিত সকল আলোচনা স্থগিত করার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।



যুক্তরাষ্ট্রের অভিযোগ, রাশিয়া তার মিত্র, সিরিয়ার বাশার আল আসাদ সরকারকে যুদ্ধবিরতি কার্যকর করার ব্যাপারে যথেষ্ট চাপ দেয়নি। সিরিয়াতে বেসামরিক নাগরিক হতাহতের জন্য রাশিয়া ও সিরিয়ার সরকার দুই দলকেই দায়ী করছে মার্কিন সরকার। হাসপাতাল ও জাতিসংঘের ত্রাণবহরে হামলার জন্যেও তাদের দায়ী করা হচ্ছে।



মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র যশ আর্নেস্ট আলোচনা স্থগিত করার ঘোষণা দিয়ে বলেন, রাশিয়ার ব্যাপারে সবার ধৈর্যচ্যুতি ঘটেছে। তারা বেশ কিছু প্রতিশ্রুতি দিয়ে সেগুলো নিজেরাই পূরণ করেনি। ফলে তারা বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।



আর্নেস্ট আরো বলেন, সিরিয়াতে ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীকে প্রতিহত করতে হস্তক্ষেপ করার পর থেকে তাদের বিরুদ্ধে তেমন কোনো অগ্রগতি অর্জন করেনি রাশিয়া।



অন্যদিকে রাশিয়া এই সিদ্ধান্তকে দুঃখজনক বলে উল্লেখ করে উল্টো শর্ত ভঙ্গের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করছে। তাদের দাবি, যুক্তরাষ্ট্র নিজের ব্যর্থতা অন্যের ঘাড়ে চাপাতে চাইছে।



আলোচনা বন্ধের এই ঘোষণার পর সিরিয়াতে রাজনৈতিকভাবে একটি সমাধানের আপাতত আর কোনো আশা রইলো না। সোমবারও আলেপ্পোর সবচাইতে বড় হাসপাতালটিতে এক সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো হামলা হয়েছে। সূত্র: বিবিসি



বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com