ব্রহ্মপুত্র নদের পানি বন্ধ করল চীন
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৬, ১৪:৩১
ব্রহ্মপুত্র নদের পানি বন্ধ করল চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিব্বত থেকে ভারতে আসা ব্রহ্মপুত্র নদের একটি শাখা নদীর পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে চীন। এতে নদীটি থেকে ভারতে পানি সরবরাহের ওপর মারাত্মক প্রভাব পড়বে বলে দাবি করছে দেশটির সংবাদ মাধ্যমগুলো।


সম্প্রতি কাশ্মীরে ভারতীয় সেনাঘাঁটিতে হামলার জেরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেন, কয়েক দশক আগে পাকিস্তানের সঙ্গে সম্পাদিত সিন্ধু নদীর পানিবণ্টন চুক্তি পর্যালোচনা করে দেখবে তার দেশ।মোদির এ ঘোষণার পরই চীন ব্রহ্মপুত্রের নদের পানি সরবরাহ বন্ধের পদক্ষেপ নিল। পাক-ভারত উত্তেজনা যখন তুঙ্গে তখন চীনের এ পদক্ষেপের প্রতি বিশ্লেষকরা গভীর নজর রাখছেন।


ভারতের অরুণাচল প্রদেশ হয়ে বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে ব্রহ্মপুত্র নদ। বিশেষজ্ঞদের মতে, চীন ব্রহ্মপুত্রের পানি প্রত্যাহার করলে তাতে চূড়ান্তভাবে বাংলাদেশই বেশি ক্ষতিগ্রস্ত হবে।


সবচেয়ে ব্যয়বহুল জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণের জন্য এ সিদ্ধান্ত নিয়েছে চীন। তিব্বতের লালহো জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণে ৭৪ কোটি ডলার সমপরিমাণ অর্থ ব্যয় হবে। ব্রহ্মপুত্র নদ তিব্বতে ইয়ারলুং জাংবো নামে পরিচিত। এর শাখানদী শিয়াবুকু’র ওপর নির্মাণ করা হবে লালহো পানি প্রকল্প। এ প্রকল্প ২০১৯ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।


বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com