ভয়াবহ দাবানলে পুড়ছে ব্রাজিল
প্রকাশ : ১১ জুন ২০২৪, ২১:২৯
ভয়াবহ দাবানলে পুড়ছে ব্রাজিল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রাজিলের মাতো গ্রোসো দো সোল প্রদেশের প্যান্টানাল অঞ্চলটি এখন ভয়াবহ দাবানলে পুড়ছে। শত শত অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার জন্য কাজ করে যাচ্ছেন। এরই মধ্যে প্রায় ৩২ হাজার হেক্টর অঞ্চল পুড়ে গেছে।


১১ জুন, মঙ্গলবার এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়।


প্রতিবেদনে বলা হয়, প্যান্টানাল অঞ্চলটিকে বলা হয় পৃথিবীর সবচেয়ে বড় গ্রীষ্মমণ্ডলীয় জলাভূমি। দাবানল মৌসুমের আগেই শুরু হয়ে যাওয়ায় আগের বছরগুলোর তুলনায় এবারের দাবানল আরও তীব্রভাবে দেখা দিচ্ছে। ইতোমধ্যে, মাতো গ্রোসো দো সুল প্রদেশের প্রায় ৩২ হাজার হেক্টর জমি ধ্বংস হয়ে গেছে।


অঞ্চলটিতে অন্যান্য বছরের তুলনায় এবার বৃষ্টিও কম হয়েছে। এর ফলে আগুন খুব সহজেই ছড়িয়ে পড়ছে। ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চের (আইএনপিই) তথ্য অনুযায়ী, ২০২৪ সালের শুরু থেকে গত ৯ জুন পর্যন্ত আগুন লাগার ঘটনা গত বছরের একই সময়ের তুলনায় ৯৩৫ শতাংশ পর্যন্ত বেশি।


ইতিহাস বলছে, ২০২০ সালের পর এ বছর দাবানলে অঞ্চলটির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ। সে বছরের দাবানলে প্যান্তানালের প্রায় ৩০ শতাংশ অঞ্চল আগুনে পুড়ে গিয়েছিল। অগ্নিনির্বাপক কর্মীরা জানিয়েছেন, প্রবল বাতাসের কারণে আগুন নেভাতে তাদের বেগ পেতে হচ্ছে।


জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, এ বছরের দাবানল একটু আগেভাগেই শুরু হয়েছে এবং তা আগের বছরের তুলনায় আরও তীব্র। ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চের (আইএনপিই) পরিসংখ্যান অনুসারে, চলতি বছরের শুরু থেকে ৯ জুন পর্যন্ত দাবানলের সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ৯৩৫ শতাংশ বেশি।


স্থানীয় এনজিও ইনস্টিটিউটো সেন্ত্রো দা ভিদা থেকে ভিনিসিউস সিলগুইরো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, আমাদের সবচেয়ে উদ্বেগের বিষয় হল বর্ষাকালেও আগুনের তীব্রতা বৃদ্ধি।


সিলগুইরো সতর্ক করে বলেন, আগস্ট ও সেপ্টেম্বরের শুষ্ক মৌসুমে এই পরিস্থিতি সম্ভবত আরও খারাপ হবে।


গত সপ্তাহে, ব্রাজিলের ফেডারেল সরকার ঘোষণা দিয়েছিল যে, দাবানল মোকাবেলায় মাতো গ্রোসো দো সুলের রাজ্য সরকারের পাশাপাশি আমাজন অঞ্চলের সরকারগুলোও একত্রে কাজ করবে।


ব্রাজিলের পরিবেশ মন্ত্রী মেরিনা সিলভা বলেছেন, দাবানলের ক্ষেত্রে দ্রুত প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি যেসব স্থান থেকে দাবানলের উৎপত্তি হয় সেসব স্থানে শুরুতেই এটি প্রতিরোধ করার জন্য আরও কিছু করতে হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com