প্রকাশ্যে এসে যোদ্ধাদের সাথে সাক্ষাৎ করলেন হামাস নেতা সিনওয়ার
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ২১:৫০
প্রকাশ্যে এসে যোদ্ধাদের সাথে সাক্ষাৎ করলেন হামাস নেতা সিনওয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের চলমান গণহত্যামূলক যুদ্ধের ফলে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার ‘জনবিচ্ছিন্ন’ হয়ে পড়েছেন বলে তেল আবিব যে দাবি করেছে তা নাকচ করে দিয়ে সংগঠনের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, সিনওয়ার গাজার টানেলের মধ্যে যোগাযোগবিহীন অবস্থায় রয়েছেন বলে যে দাবি করা হচ্ছে তার কোনো ভিত্তি নেই।


এদিকে হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ার তার বাহিনীর সদস্যদের সাথে সাক্ষাত করতে সুড়ঙ্গ ছেড়ে ওপরে চলে এসেছিলেন বলে খবর পাওয়া গেছে।


বুধবার (২৪ এপ্রিল) হামাসের একটি সিনিয়র সূত্র আল-আরাবি আল-জাদিদকে এই তথ্য জানান।


নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আল-আরাবি আল-জাদিদকে বলেন, সিনওয়ার সম্প্রতি প্রতিরোধ বাহিনী এবং দখলদার সেনাবাহিনীর মধ্যকার সঙ্ঘাতের স্থানগুলো পরিদর্শন করেছেন। তিনি সুড়ঙ্গে নয়, বরং মাটির ওপরে আন্দোলনটির যোদ্ধাদের কয়েকজনের সাথে সাক্ষাত করেছেন।


হামাসের ওই সিনিয়র নেতা দাবি করে, সিনওয়ার বাস্তবতা থেকে বিচ্ছিন্ন নন। ইয়াহিয়া সিনওয়ার গাজা উপত্যকায় সম্প্রতি দখলদার ইসরাইলি সেনাদের সঙ্গে প্রতিরোধ যোদ্ধাদের একটি তুমুল সংঘর্ষের সময় সেখানে উপস্থিত ছিলেন ও প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন। একজন নেতা হিসেবে তিনি তার দায়িত্ব যথাযথভাবে পালন করছেন এবং প্রতিরোধ আন্দোলনের মনোবল তুঙ্গে রয়েছে। বরং, সুড়ঙ্গের ভেতরে সিনওয়ার বিচ্ছিন্ন হয়ে আছেন বলে যে দাবি করা হয়, তা আসলে নেতানিয়াহু এবং তার সংস্থাগুলোর কথা। তারা ইসরায়েলি রাস্তায় এবং তাদের মিত্রদের কাছে ঘোষণা করা তাদের লক্ষ্য হাসিলে ব্যর্থতা ঢাকা দিতে এসব কথা বলে থাকেন।


হামাসের ওই কর্মকর্তা ইসরাইলি গণমাধ্যমগুলোর এ দাবিও প্রত্যাখ্যান করেন যে, ইহুদিবাদী সেনাদের আগ্রাসনে উত্তর ও মধ্য গাজায় হামাস যোদ্ধারা পরাজিত হয়েছে। তিনি বলেন, দখলদার সেনারা উত্তর ও মধ্য গাজায় আবার তাদের সামরিক অভিযান শুরু করেছে। যদি তাদের পূর্ব ঘোষণা অনুযায়ী, এসব এলাকায় হামাসের পরাজয় ঘটে থাকত তাহলে তারা আবার অভিযান শুরু করত না।


হামাসের ওই সিনিয়র নেতা জানান, গাজায় আটক বন্দিদের ঠিক কতজন এখনও বেঁচে আছে, তা নির্ভুলভাবে নির্ধারণ করা সম্ভব নয়। তবে কয়েকটি মিডিয়ায় যে খবর প্রকাশিত হয়েছে, সংখ্যাটি তার চেয়ে অনেক বেশি।


জেরুসালেম পোস্টের খবরে বলা হয়, হামাসের হাতে প্রায় ৩০ জন ইসরাইয়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এবং শিনবেত অফিসার আটক রয়েছে। এসব বন্দীকে অত্যন্ত সুরক্ষিত স্থানে রাখা হয়েছে। তারা আছে দখলদারদের হাত থেকে অনেক দূরে। কোনো পরিস্থিতিতেই তাদের কাছে যাওয়া অসম্ভব।


হোস্টেজ অ্যান্ড মিসিং ফ্যামিলিজ ফোরাম জানিয়েছে, হামাস নেতা সিনওয়ারের সুড়ঙ্গ থেকে বের হয়ে আসার খবরটিকে তারা 'বিশ্বাসযোগ্য' মনে করছে। উল্লেখ্য, হামাসের অভিযানে আটকদের মুক্তির জন্য এই ফোরাম গঠিত হয়েছে।


হোস্টেজ অ্যান্ড মিসিং ফ্যামিলিজ ফোরাম জানিয়েছে, সিনওয়ারের ছবি দেখা যায় গাজার রাস্তায় রাস্তায়। আর বন্দীরা বেজমেন্টে পড়ে আছে। এটা ইসরাইলি ব্যর্থতার ছবি।


তবে সাবেক সিনিয়র শিন বেত অফিসার মিকাহ কবি ইসরাইলি মিডিয়া মারিভকে বলেন, তাত্ত্বিকভাবে এমনটা সম্ভব যে আইডিএফের বিশৃঙ্খলা এবং গাজা উপত্যকা থেকে বেশিভাগ ইসরায়েলি বাহিনী প্রত্যাহারের সুযোগ সিনওয়ার গ্রহণ করবেন। তিনি একে কাজে লাগিয়ে আরো মুক্তভাবে তার যোদ্ধাদের পরিচালিত করতে পারবেন।


উল্লেখ্য, সিনওয়ার যখন ইসরাইয়েলি কারাগারে বন্দী ছিলেন, তখন তাকে জিজ্ঞাসাবাদ করেছিলেন মিকাহ কবি।


তিনি জোর দিয়ে বলেন, সিনওয়ারের সুড়ঙ্গ থেকে বের হওয়ার খবর মিডিয়ার বানানো কল্পকথার চেয়ে বেশি নয়। তারা জানে যে ইসরায়েলি বাহিনী রাফায় প্রবেশ করবে। ফলে তারা মিথ্যা তথ্য দিয়ে আমাদের বিভ্রান্ত করতে চাইবে, তারা আমাদের লক্ষ্য ভিন্ন দিকে চালিত করতে আগ্রহী।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com