কেনিয়ায় ঝড়-বন্যায় নিহত ১০
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১৭:১২
কেনিয়ায় ঝড়-বন্যায় নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঝড় এবং আকস্মিক বন্যায় কেনিয়ার রাজধানী নাইরোবিতে রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। সেখানে প্রাকৃতিক দুর্যোগে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। বেশ কিছু বাড়ি-ঘরও ভেসে গেছে।


বুধবার (২৪ এপ্রিল) কেনিয়ার স্থানীয় অনলাইন পোর্টালে জানানো হয়েছে, গত কয়েক সপ্তাহে পূর্ব আফ্রিকা অঞ্চলে ভারী বৃষ্টি ও আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এল নিনোর কারণে সেখানে বৃষ্টিপাত বেড়ে গেছে। নাইরোবিতে রাস্তা-ঘাটে বন্যার পানিতে যানবাহন আটকা পড়েছে।


নাইরোবির গভর্নর জনসন সাকাজা রাতারাতি বৃষ্টিতে মৃতের সংখ্যা চারজনে রেখেছিলেন, একটি পরিসংখ্যান যা কাউন্টি পুলিশ বস অ্যাডামসন বুঙ্গেই দ্বারা ছাড় দেয়া হয়েছিল।


সাকাজা রাজধানীর কিছু অংশে একটি উদ্ধার অভিযানের নেতৃত্ব দেয়ার পরে একটি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন, নাইরোবিতে আঘাত হানা ভয়াবহ আকস্মিক বন্যার পরে আনুমানিক ৬০ হাজারের মানুষ, যার বেশির ভাগই মহিলা এবং শিশু, মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।


তিনি আরো বলেন, দুর্ভাগ্যবশত, আমরা দশ ব্যক্তিকে হারিয়েছি। নিখোঁজ হওয়ার খবর পাওয়া অন্যদেরও খুঁজে বের করার জন্য অনুসন্ধান চলছে। নিম্নলিখিত এলাকাগুলি বিরূপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে: কিবরা, লিন্ডি, মাথারে ৪এ এবং মাথারে উত্তর, বাবা ডোগো, গিথুরাই এবং জিমারম্যান। আজ সকালে নাইরোবির সংসদ সদস্যদের সাথে এবং স্থানীয় নেতৃত্ব তাদের মধ্যে মাথারে, উটালি রুয়ারাকা এলাকার বেশ কয়েকটি এলাকা পরিদর্শন করেছেন যা বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।


কেনিয়ার রেলওয়ে জানিয়েছে, তারা সাময়িক সময়ের জন্য কমিউটার ট্রেন পরিষেবা স্থগিত করছে। সড়ক কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানীর চারটি রাস্তা আংশিকভাবে বন্ধ রাখা হয়েছে।


স্থানীয় পুলিশ কমান্ডার ফ্রেড আবুগা বলেন, এখন পর্যন্ত ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া এখনো বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। নাইরোবির কাউন্টি গভর্নরের কার্যালয় জানিয়েছে, প্রায় ৬০ হাজার মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে যাদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু।


কেনিয়ার আবহাওয়া বিভাগ সতর্ক করেছে যে, মে মাস পর্যন্ত দেশটিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। বন্যা মোকাবিলায় সরকারি পদক্ষেপের আহ্বান জানিয়ে প্রধান সড়ক অবরোধের ঘটনায় বুধবার পুলিশ বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুড়েছে।


গত বছরের শেষের দিকে কেনিয়া, সোমালিয়া এবং ইথিওপিয়ায় প্রবল বৃষ্টি ও বন্যায় ৩০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারায়। ১৯৯৭ সালের অক্টোবর থেকে ১৯৯৮ সালের জানুয়ারী পর্যন্ত ভয়াবহ বন্যায় আফ্রিকার পাঁচ দেশে ৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com