ভারতের মুসলমানদের অনুপ্রবেশকারী বললেন মোদি
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ২১:৪১
ভারতের মুসলমানদের অনুপ্রবেশকারী বললেন মোদি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের চলমান লোকসভা নির্বাচনের প্রথম দফা শেষ হতে না হতেই এবার মুসলিমদের নিশানা করে বক্তব্য দিয়ে কংগ্রেস ও অন্যান্য বিজেপিবিরোধী দলগুলোর তোপের মুখে পড়েছেন দেশটির প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির শীর্ষ নেতা নরেন্দ্র মোদি। প্রথম দফায় ভোটের হার আশানুরূপ না হওয়ায় তিনি সরাসরি ধর্মীয় মেরুকরণের পথে হাঁটছেন বলে মত বিরোধীদের।


বিজেপিবিরোধী রাজনৈতিক জোট ‘ইন্ডিয়া’ভুক্ত দলগুলো বলছে, দেশের সংখ্যাগরিষ্ঠ হিন্দু সম্প্রদায়ের ভোট টানতে ইচ্ছাকৃতভাবে সাম্প্রদায়িকতা উস্কে দিচ্ছেন তিনি।


বিজেপির পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত এ অভিযোগের কোনো প্রতিবাদ জানানো হয়নি।


রবিবার (২১ এপ্রিল) রাজস্থানের বাঁশওয়াড়ার এক জনসভায় মোদি বলেন, সরকারে থাকাকালীন কংগ্রেস বলেছিল, দেশের সম্পদের ওপর মুসলিমদের অধিকার সবার আগে। অর্থাৎ দেশের সম্পদ বণ্টন করা হবে তাদের মধ্যে, যাদের পরিবারে বেশি সন্তান রয়েছে। দেশের সম্পদ অনুপ্রবেশকারীদের হাতে তুলে দেয়া হবে।


তিনি বলেন, যখন কংগ্রেসের সরকার ক্ষমতায় ছিল- মনমোহন সিং (ভারতের সাবেক প্রধানমন্ত্রী) বলেছিলেন, দেশের সম্পদে সবার আগে মুসলিমদের অধিকার রয়েছে। এবার তারা (কংগ্রেস-ইনডিয়া জোট) তা বাস্তবায়ন করবে। কংগ্রেস তাদের ইশতেহারে উল্লেখ করেছে, ক্ষমতায় গেলে আপনার রোজগারের অর্থ তারা মুসলিমদের মধ্যে বিলিয়ে দেবে। মা-বোনদের কাছে থাকা সোনা-রূপার হিসাব করা হবে, তারপর তা বিলিয়ে দেওয়া হবে তাদের মধ্যে, যারা অনুপ্রবেশকারী এবং যাদের বাচ্চা-কাচ্চা বেশি হয়। মা-বোনদের মঙ্গলসূত্রও রেহাই পাবে না। শহুরে নকশালরা সব উজাড় করে দেভে। এর পরও কি আপনারা তাদের (কংগ্রেস-ইনডিয়া জোট) ভোট দেবেন।


বক্তব্যে কংগ্রেসের সাবেক সভানেত্রী সোনিয়া গান্ধীকেও আক্রমণ করেছেন মোদি। নাম উল্লেখ না করে তার সম্পর্কে বলেছেন, যারা ভোটে জিততে পারে না, তারা মাঠ ছেড়ে পালিয়ে রাজ্যসভার সদস্য হয়েছেন।


সংবাদপত্র ও সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতের প্রধানমন্ত্রীর এই বক্তব্য প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড় বইছে ভারতজুড়ে। তীব্র সমালোচনা শুরু করে কংগ্রেস এবং ইনডিয়া জোটভুক্ত রাজনৈতিক দলগুলো।


কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে সামাজিক যোগাযোগমাধ্যমে এক প্রতিক্রিয়ায় বলেন, আজ মোদিজি যে বেপরোয়া বক্তব্য দিলেন, তাতে স্পষ্ট বোঝা যাচ্ছে যে ভোটের প্রথম দফায় ইনডিয়া জোটের এগিয়ে যাওয়ায় তিনি হতাশ হয়েছেন। এ কারণে জনগণের মনোযোগ অন্যদিকে সরাতে ঘৃণা ভাষণের আশ্রয় নিয়েছেন। বিরোধীরা যা করেনি, তা বলে জনগণকে বিপথগামী করার চেষ্টা করছেন।


নিজের এক্স হ্যান্ডেলে কংগ্রেসের শীর্ষ নেতা রাহুল গান্ধী লিখেছেন, প্রথম দফার ভোট শেষ হতেই হতাশ হয়ে পড়েছেন মোদি। মনমোহন সিং মুসলিমদের কর্মসংস্থান ও ক্ষমতয়নের কথা বলেছিলেন। তার সেই বক্তব্যকে বিকৃতভাবে উপস্থাপনের মধ্যে দিয়ে পরিষ্কার বোঝা গেলো যে মিথ্যাভাষণে মোদি এতটাই নিচে নেমে গেছেন যে এখন তিনি মানুষের নজর ঘোরাতে চাইছেন। এটা খুবই হতাশাজনক।


রাহুল লিখেছেন, কংগ্রেসের এবারের ইশতেহার বৈপ্লবিক। এ বিপ্লবের প্রতি বিপুল জনসমর্থন উঠতে শুরু করেছে। এবার মানুষ তার পরিবার, কর্মসংস্থান, ভবিষ্যতের কথা ভেবে ভোট দেবে। অন্য ভাবনায় বিচ্যুত হবে না ভারতের জনগণ।


আরেকটি পোস্টে তিনি লিখেছেন, স্বৈরশাসকের আসল চেহারা আবারও উন্মোচিত হয়েছে। এটি জনগণের নেতৃত্ব নির্বাচনের অধিকার কেড়ে নেয়া বাবা সাহেব আম্বেদকারের সংবিধানকে ধ্বংস করার আরেকটি পদক্ষেপ। আমি আবারও বলছি- এটা শুধু সরকার গঠনের নির্বাচন নয়, এটা দেশ বাঁচানোর নির্বাচন, সংবিধান রক্ষার নির্বাচন।


ইনডিয়া জোটের অন্যতম সদস্য এবং উত্তরপ্রদেশের প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টির প্রেসিডেন্ট অখিলেশ যাদব বলেন, ‘মোদি যে মিথ্যা বলেন, তা শুধু দেশবাসীই নয়, গোটা পৃথিবী জানে। যেভাবে তিনি কংগ্রেসের ‘ন্যায়পত্র’ ও মনমোহন সিংয়ের নামে মিথ্যা অপবাদ দিলেন, তা নোংরা রাজনীতির উদাহরণ।


তৃণমূল কংগ্রেসের মুখপাত্র সাকেত গোখলে মোদিকে উদ্দেশ্য করে এক টুইটবার্তায় বলেন, ‘মোদিজি, ক্ষমতার ব্যবহার করুন, অপব্যবহার নয়।’


মোদিকে তোপ দেগেছেন অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিনের প্রেসিডেন্ট ও লোকসভার সদস্য আসাদউদ্দিন ওয়েইসিও।


আসাদউদ্দিন ওয়েইসি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেন, প্রধানমন্ত্রী সরাসরি মুসলিমদের অনুপ্রবেশকারী বলেছেন। আসলে ২০০২ সাল থেকে আজ পর্যন্ত মোদি একটিই গ্যারান্টি দিয়েছেন- মুসলমানদের অপমান করা ও তাদের সঙ্গে দুর্ব্যবহার করা। ভোট পাওয়ার জন্য তিনি এসব করেন। আমরা যদি দেশের সম্পদের কথা বলি, তাহলে মোদি সরকারের আমলে দেশের সম্পদের ওপর প্রথম অধিকার তার ধনকুবের বন্ধুদের। মোদির আমলেই দেশের ১ শতাংশ মানুষের হাতে পুঞ্জীভূত হয়েছে ৪০ শতাংশ সম্পদ। সাধারণ হিন্দুদের তিনি মুসলমানদের ভয় দেখাচ্ছেন অথচ তাদের সম্পদ কেড়ে ঘনিষ্ঠদের ধনী করছেন।


এদিকে বিরোধীদের সমালোচনার জবাব দিতে ২০০৬ সালে মনমোহন সিংয়ের বক্তব্যের একটি ভিডিওর ২২ সেকেন্ডের একটি ক্লিপ ছড়িয়ে দেয় বিজেপি। এর জবাবে পরে ওই ভাষণের ১ মিনিট ১২ সেকেন্ডের একটি ক্লিপ প্রচার করে কংগ্রেস।


কংগ্রেসের প্রকাশিত ওই ভিডিওতে দেখা যায়, মনমোহন বলেছিলেন ক্ষমতায়নের কথা, অথচ মোদি বলেছেন মানুষের সম্পদ কেড়ে নিয়ে মুসলমানদের মধ্যে বাঁটোয়ারা করে দেয়ার কথা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com