গাঁজা বৈধ করায় আনন্দ-উল্লাসে জার্মানির হাজারও মানুষ
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ১৮:৪৯
গাঁজা বৈধ করায় আনন্দ-উল্লাসে জার্মানির হাজারও মানুষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানির লোকজন দেদারসে এখন থেকে গাঁজা খেতে পারবেন। কারণ চলতি বছরের ফেব্রুয়ারিতে গাঁজার বিনোদনমূলক ব্যবহার ও এর চাষ বৈধ করে একটি বিল পাস হয় জার্মানির মন্ত্রিসভায়। এরপর গত ১ এপ্রিল থেকে বিভিন্ন স্থানে প্রকাশ্যে ধূমপানের মতো গাঁজা সেবনের অনুমতি দেয় জার্মানি। এই নতুন আইন পাসের পর জার্মানির হাজার হাজার গাঁজাপ্রেমী রাস্তায় নেমে আনন্দ-উল্লাসে মত্ত হয়েছেন।


জার্মানিভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের খবরে বলা হয়েছে, গত শনিবার জার্মানির রাজধানীর ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গ ফটকে প্রায় ৪ হাজার লোক জড়ো হয়ে ‘গাঁজার বৈধতা উৎসব’ উদযাপন করেছে।


একই দিন ‘সবাই অ্যালকোহল পছন্দ করে না’ লেখা প্ল্যাকার্ড হাতে নিয়েও শত শত জার্মান আনন্দোৎসবে যোগদান করেন। আনন্দচিত্তে প্রকাশ্যে গাঁজাও সেবন করেছেন তারা। এই আনন্দ উৎসব ঘিরে কনসার্টেরও আয়োজন করা হয়। শিল্পীদের গানের সঙ্গে নেচেগেয়ে আনন্দ প্রকাশ করেছেন জার্মানরা।


প্রকাশ্যে গাঁজা সেবন বৈধ করা হলেও জার্মানির জাতীয় রেলওয়ে সংস্থা ডয়চে বান (ডিবি) বলেছে, দেশের বিভিন্ন রেল স্টেশনে হাশিশ ও গাঁজা সেবন করা যাবে না। রেলওয়ের সব যাত্রী, বিশেষ করে শিশু ও তরুণদের সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে রেল কর্তৃপক্ষ এই উদ্যোগ নিয়েছে।


নতুন পাস হওয়া আইনে বলা হয়েছে, একজন প্রাপ্তবয়স্ক জার্মান ২৫ গ্রাম পর্যন্ত গাঁজা নিজের কাছে রাখতে পারবেন। সেই সঙ্গে একজন ব্যক্তি সর্বোচ্চ তিনটি গাঁজার গাছ রোপন করতে পারবেন। অলাভজনক ‘ক্যানাবিস ক্লাব’ বা গাঁজা ক্লাবের অংশ হিসেবে গাঁজা সংগ্রহ করা যাবে।


আইনে আরও বলা হয়েছে, প্রকাশ্যে গাঁজা সেবন বৈধ করা হলেও স্কুল ও খেলার মাঠের মতো জায়গায় গাঁজা সেবন আগের মতোই অবৈধ থাকবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com