বয়কটের কারণে ইসরায়েলি ফ্র্যাঞ্চাইজি কিনে নিচ্ছে ম্যাকডোনাল্ডস
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ১৪:৫৩
বয়কটের কারণে ইসরায়েলি ফ্র্যাঞ্চাইজি কিনে নিচ্ছে ম্যাকডোনাল্ডস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েল-হামাস যুদ্ধের প্রতিক্রিয়ায় বিভিন্ন খাতের বৈশ্বিক কিছু জায়ান্ট বয়কটের মুখে পড়ে বড় ধরনের লোকসানের মুখ দেখেছে। এসব কোম্পানির অন্যতম ফাস্ট-ফুড চেইন ম্যাকডোনাল্ডস। বিশেষ করে ইসরায়েলের সামরিক বাহিনীকে ফ্রিতে খাবার দিচ্ছে সে দেশের ম্যাকডোনাল্ডস- এমন অভিযোগে বিশ্বজুড়ে ম্যাকডোনাল্ডস বয়কট চলছে। অবস্থা বেগতিক দেখে এবার বাই ব্যাক পদ্ধতিতে ইসরায়েলের সবগুলো ফ্র্যাঞ্চাইজ আবার নিজেদের নামে কিনে নিচ্ছে ফাস্ট-ফুড জায়ান্টটি।


ইসরায়েলে ম্যাকডোনাল্ডসের ২২৫টি আউটলেট পরিচালনা করে স্থানীয় ফ্র্যাঞ্চাইজি অ্যালোনিয়াল। যার চিফ এক্সিকিউটিভ ওমরি পাদান নামের এক ব্যক্তি।


মার্কিন প্রতিষ্ঠানটি জানিয়েছেন, বাই ব্যাকের জন্য তারা এরই মধ্যে অ্যালোনিয়ালের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে। এর আওতায় ম্যাকডোনাল্ডস সব স্টোর কিনে নিচ্ছে। সেখানে পাঁচ হাজার কর্মী আগের মতোই কাজ করবেন।


অ্যালোনিয়াল ৩০ বছরেরও বেশি সময় ধরে ইসরায়েলে আন্তর্জাতিক প্রতিষ্ঠানটির আউটলেট পরিচালনা করে আসছে। যুদ্ধের শুরুর দিকে কয়েক হাজার ইসরায়েলি সেনাদের বিনামূল্যে খাবার দেয় স্থানীয় ম্যাকডোনাল্ডস। এর জের ধরে শুরু হয় বিতর্ক।


মার্কিন সংস্থাটি বলেছে, ইসরায়েলে কর্মপরিবেশ, পরিচালনাগত পুরনো শর্ত ধরে রাখা হবে। স্থানীয় বাজারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে ম্যাকডোনাল্ডস। তবে অ্যালোনিয়ালের সঙ্গে হওয়া বিক্রির চুক্তির শর্তগুলো প্রকাশ করা হয়নি।


জানা গেছে, ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর ইসরায়েলি যোদ্ধাদের জন্য বিনামূল্যে খাবার বিতরণ করেন পাদান। এতে বিভিন্ন দেশে ম্যাকডোনাল্ডস বয়কট শুরু হয়। বিশেষ করে কুয়েত, মালয়েশিয়া, এবং পাকিস্তানে ফিলিস্তিনের সমর্থকরা জোরেশোরে বয়কট চালাচ্ছেন।


এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার হুট করেই ম্যাকডোনাল্ডস জানায়, তারা ইসরায়েলের এই ফ্র্যাঞ্চাইজ আলোনিয়ালের থেকে কিনে নেবে। ফ্র্যাঞ্চাইজ কিনে নেয়ার জন্য ঠিক কী চুক্তি হয়েছে তা জানায়নি ম্যাকডোনাল্ডস। তবে কিছুদিন আগেই ম্যাকডোনাল্ডস জানিয়েছে যুক্তরাষ্ট্রের বাইরে তাদের ব্যবসায় বড় ধরনের ক্ষতি করেছে এই বয়কট। একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, ফ্র্যাঞ্চাইজ কিনে নিয়ে নিজেদের ব্যবসা ফিরে পেতে চেষ্টা করছে ম্যাকডোনাল্ডস।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com