জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গ আটক
প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৪, ২২:৪৮
জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গ আটক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আন্তর্জাতিক আন্দোলনের প্রতীক হিসেবে বিশ্বব্যাপী পরিচিত সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ। এবার আন্দোলন করতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছেন তিনি। নেদারল্যান্ডস পুলিশ তাকে আটক করেছে।


৬ এপ্রিল, শনিবার জীবাশ্ম জ্বালানিতে দেওয়া ভর্তুকির বিরুদ্ধে প্রতিবাদ করতে থুনবার্গসহ বেশ কয়েকজন হেগের একটি রাস্তা আটকে দেন। এক্সটিনশন রেবেলিয়ন এনভায়রনমেন্টাল গ্রুপ’-এর সঙ্গে এই আন্দোলনে যোগ দিয়েছিলেন থুনবার্গ।


বার্তাসংস্থা এএফপির সংবাদদাতা জানিয়েছেন, থুনবার্গ এবং অন্যান্য বিক্ষোভকারীদের একটি বাসে বসে থাকতে দেখা গেছে। ওই সময় পুলিশ আটক অভিযান অব্যাহত রেখেছিল।


শনিবার সকালে ডাচ সিটি সেন্টার থেকে একটি মাঠে যান থুনবার্গসহ কয়েকশ মানুষ। সেই মাঠের পাশে এ১২ নামের একটি মহাসড়ক অবস্থিত। এর আগেও এই সংগঠনটি মহাসড়কটি আটকে দিয়েছিল এবং পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে জলকামানসহ অন্যান্য শক্তি প্রয়োগ করেছিল।


তবে শনিবার এই সংগঠনের সদস্যদের মহাসড়ক অবরোধ করতে বাধা দেয় পুলিশ। একইসাথে তাদের সতর্ক করে দিয়ে বলা হয় যদি সড়ক অবরোধ করা হয় তাহলে কঠোরতা অবলম্বন করা হবে।


তবে ওই সময় কিছু বিক্ষোভকারী অন্য আরেকটি পথ দিয়ে মহাসড়কটি অবরোধ করতে সক্ষম হন। ওই সময় সেখানে যান থুনবার্গও। তবে তখন পুলিশি বাধায় তাদের বিক্ষোভ হঠাৎ করেই পণ্ড হয়ে যায়।


উল্লেখ্য, মাত্র ১৫ বছর বয়সে স্কুল থেকে বেরিয়ে এসে জলবায়ু সুরক্ষার দাবিতে আন্দোলন শুরু করে শোরগোল ফেলে দেন গ্রেটা। পরবর্তী সময়ে বিশ্বজুড়ে গ্রেটা ও তার আন্দোলন জনপ্রিয়তা পায়। তবে আন্দোলন করতে আইনি ঝামেলাতেও পড়তে হয়েছে তাকে।


গত অক্টোবরে নিজ দেশ সুইডেনেই জরিমানা গুনতে হয় গ্রেটাকে। মালমো বন্দরের কার্যক্রমে বাধা দেয়ায় তাকে জরিমানা করা হয়। এর কয়েক মাস আগে জার্মানিতে কয়লা বিরোধী আন্দোলন থেকে পুলিশ জোরপূর্বক তাকে সরিয়ে দেয়।


সম্প্রতি ইসরাইল-হামাস সংঘাতের মধ্যে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানান গ্রেটা। এতে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com