সাগরে ভাসমান ২৭ জেলেকে উদ্ধার করল ভারতীয় কোস্ট গার্ড
প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৪, ০১:১৯
সাগরে ভাসমান ২৭ জেলেকে উদ্ধার করল ভারতীয় কোস্ট গার্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ইঞ্জিন বিকল হয়ে ভাসমান ‘এফভি সাগর-২’ নামে একটি বাংলাদেশি ট্রলারের ২৭ জেলেকে উদ্ধার করেছে ভারতীয় কোস্ট গার্ড। পরে উভয় দেশের দ্বিপক্ষীয় সমঝোতার মাধ্যমে বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক সমুদ্র সীমারেখায় ভারতীয় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস আমোঘ ২৭ জন জেলেসহ ট্রলারটিকে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করে।


শুক্রবার (৫ মার্চ) দিল্লির ‘প্রেস ইনফরমেশন ব্যুরো’ প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়


কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এক ব্রিফিংয়ে জানান, ১ এপ্রিল চট্টগ্রামের কুতুবদিয়া হতে ‘এফভি সাগর-২’ নামক একটি ট্রলার ২৭ জন জেলেসহ মাছ ধরার উদ্দেশ্যে গভীর সমুদ্রে রওনা করে। বৃহস্পতিবার দুপুরে হঠাৎ ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায় এবং ভাসতে ভাসতে ভারতীয় জলসীমায় প্রবেশ করে।


‘ভারত বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিটাইম বর্ডার লাইন’এ টহল দেয়ার সময় কোস্ট গার্ড বাংলাদেশি মাছ ধরার ট্রলারটিকে ভারতীয় জলসীমার মধ্যে দেখতে পায়।


বিষয়টি ভারতীয় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস আমোঘের দৃষ্টিগোচর হলে তারা দ্রুত জেলেসহ ট্রলারটিকে উদ্ধার করে এবং বাংলাদেশ কোস্ট গার্ডকে অবহিত করে। পরে খোঁজ নিয়ে জানা যায় নৌকাটির স্টিয়ারিং বিকল হয়ে গত দুই দিন ধরে নদীতে ভাসছে। এ কারণেই এটি ভারতীয় জলসীমার ভেতর প্রবেশ করেছে।


নৌকাটিকে দেখা মাত্র ভারতীয় কোস্ট গার্ডের টেকনিক্যাল টিম ফিশিং বোটটির সমস্যা সমাধান করার চেষ্টা করছিল তবে তা সম্ভব হয়নি। এটির রাডার সম্পূর্ণভাবে বিকল হয়ে পড়েছিল। পরে সিদ্ধান্ত নেয়া হল তাদের বর্ডার লাইনের কাছে এনে অন্য একটি বাংলাদেশি মাছ ধরার নৌকা অথবা বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করা হবে।


একপর্যায়ে, ২৭ জন ক্রু’সহ জাহাজটিকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডকে বিষয়টি জানায় কলকাতায় ভারতীয় কোস্টগার্ড আঞ্চলিক সদর দফতর। বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে ওই ২৭ ক্রু’সহ নৌকাটিকে বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ ‘কামরুজ্জামান’র কাছে হস্তান্তর করা হয়।


এ ধরনের সফল অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুধুমাত্র আঞ্চলিক কাঠামোকে শক্তিশালী করবে না বরং প্রতিবেশী দেশগুলোর সাথে আন্তর্জাতিক সহযোগিতাও বাড়াবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com