যুদ্ধ বন্ধে নেতানিয়াহুকে হুঁশিয়ারি বাইডেনের
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪, ২০:১১
যুদ্ধ বন্ধে নেতানিয়াহুকে হুঁশিয়ারি বাইডেনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় যুদ্ধবিরতি করতে ইসরাইলকে চূড়ান্ত সময়সীমা বেঁধে দিল যুক্তরাষ্ট্র। যুদ্ধবিরতি না হলে ইসরাইলের প্রতি নিজেদের অবস্থান বদলে ফেলা হবে বলেও হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।


বৃহস্পতিবার (৪ মার্চ) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে ফোনালাপ হয়েছে। গাজায় ফিলিস্তিনি বেসামরিক ও বিদেশি ত্রাণকর্মীদের সুরক্ষা দিতে হবে বলেও বেঞ্জামিন নেতানিয়াহুকে সাফ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।


গত ছ’মাস ধরে গাজায় নৃশংস অভিযান চালাচ্ছে দখলদার ইসরাইল। প্রথমদিকে ইসরাইলের পাশে থাকলেও ধীরে ধীরে অবস্থান বদলের পথে হাঁটছে ওয়াশিংটন। কয়েকদিন আগেই জাতিসংঘে ইসরাইলের বিরুদ্ধে প্রস্তাবে ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র। একাধিকবার ইসরাইলকে বার্তা দেয়া হয়েছে, গাজার সাধারণ মানুষের উপরে হামলা বন্ধ করতে হবে। তবে ‘বন্ধু’ আমেরিকার কথা কার্যত উড়িয়ে দিয়ে অভিযানে অটল নেতানিয়াহু।


ওয়াশিংটনের বিবৃতিতে বলা হয়, ইসরাইলকে সাফ জানিয়ে দেয়া হয়েছে, সাধারণ মানুষের ক্ষয়ক্ষতি বন্ধ ও ত্রাণকর্মীদের নিরাপত্তার জন্য সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে। আমেরিকার এই বার্তার পরে তেল আবিব কী পদক্ষেপ নেয়, সেটা খতিয়ে দেখবেন মার্কিন কর্মকর্তারা। তার পরেই গাজা নিয়ে নিজেদের অবস্থান নির্ধারণ করবে আমেরিকা। তবে ওয়াশিংটনের আশা, এই বার্তার পরে দ্রুত পদক্ষেপ নেবে ইসরাইল।


তবে বাইডেনের এই হুঁশিয়ারি না মানলে নেতানিয়াহুর বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে, সেই নিয়ে কিছু বলেনি আমেরিকা।


বিশ্লেষকরা বলছেন, অন্তর্নিহিত হুঁশিয়ারিটি ছিল ইসরায়েলে মার্কিন অস্ত্র স্থানান্তর ধীর করা কিংবা জাতিসংঘে মার্কিন সমর্থন পরিমিত করা।


বাইডেন-নেতানিয়াহু ফোনালাপের বিষয়ে হোয়াইট হাউস বলেছে, বেসামরিকদের প্রাণহানি কমানো, মানবিক দুর্ভোগ লাঘব এবং ত্রাণকর্মীদের নিরাপত্তার জন্য বাইডেন ইসরায়েলকে সুনির্দিষ্ট, বাস্তব ও পরিমিত পদক্ষেপ ঘোষণা এবং তা বাস্তবায়ন করতে বলেছেন।


এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, বাইডেন স্পষ্ট বলেছেন, ইসরায়েল এসব ক্ষেত্রে কতটা পদক্ষেপ নিয়েছে তার ওপর মার্কিন নীতি নির্ভর করছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন অবশ্য আরও স্পষ্টভাবে বলেছেন।


তিনি বলেন, দেখুন, আমি শুধু এটিই বলব: পরিবর্তন যদি আমরা দেখতে না পাই, তবে আমাদের নীতিতে পরিবর্তন হবে।


ফোনালাপের কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার সন্ধ্যায় ইসরায়েল সরকার গাজায় ত্রাণ সরবরাহ বাড়ানোর ঘোষণা দেয়। জর্ডান থেকে ত্রাণ সরবরাহ বাড়াতে উত্তর গাজায় আশদোদ বন্দর ও ইরেজ ক্রসিং খুলে দেওয়ার কথাও জানায় দেশটির সরকার। এটি এখনো স্পষ্ট নয়, এ পদক্ষেপ মার্কিন চাওয়া পূরণে যথেষ্ট কি না।


উল্লেখ্য, গত শনিবার সন্ধ্যাতে গাজার যুদ্ধ নিয়ে আলোচনায় বসেছিল ইসরাইল ও হামাস। কিন্তু এখনও পর্যন্ত যুদ্ধবিরতির বিষয়ে পরিষ্কার কোনও ইঙ্গিত মেলেনি। এখনও ইসরাইলি ও বিদেশি মিলিয়ে গাজায় পণবন্দি অন্তত ১৩৪ জন। এমন পরিস্থিতিতে কি বাইডেনের পরামর্শ মেনে যুদ্ধবিরতির পথে হাঁটবেন নেতানিয়াহু?


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com