এবার বিপুল ভোটে হারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী সুনাক: সমীক্ষা
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ২২:৩৫
এবার বিপুল ভোটে হারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী সুনাক: সমীক্ষা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী মে মাসে যুক্তরাজ্যে অনুষ্ঠিত হবে জাতীয় নির্বাচন। আসন্ন সেই নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি বড় ব্যবধানে হারবেন বলে মনে করছে একটি সমীক্ষা। সমীক্ষার ফলাফলে দেখা যায়, বিরোধী দল লেবার পার্টি যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।


বুধবার (৩ মার্চ) প্রকাশিত হয় ইউগভ পরিচালিত এই সমীক্ষা।


সমীক্ষার ফলাফল বলছে, আগামী নির্বাচনে মাত্র দেড়শ’র কাছাকাছি আসন পাবে ঋষি সুনাকের দল। বিপরীতে, চার শতাধিক আসনে জিততে চলেছে বিরোধী লেবার পার্টি।


আনুমানিক ভোট ভাগের ভিত্তিতে পৃথক সংসদীয় আসনের ফলাফলের ভবিষ্যদ্বাণী করে থাকে জরিপকারী সংস্থা ইউগভ।


তাদের সবশেষ জরিপ বলছে, ৬৫০ আসনের পার্লামেন্ট নির্বাচনে সুনাকের কনজারভেটিভ পার্টি মাত্র ১৫৫টি আসনে জয়লাভ করবে। এমনকি দলেরও সব সদস্যের পাবেন কিনা সন্দেহ রয়েছে। আর তিনি খুবই অল্প ভোট পাবেন। বিপরীতে, লেবার পার্টি জিতবে ৪০৩ আসনে।


জরিপকারী সংস্থা ইউগভ আনুমানিক ভোট ভাগের ভিত্তিতে পৃথক সংসদীয় আসনের ফলাফলের ভবিষ্যদ্বাণী করে থাকে।
সমীক্ষার জন্য গত ৭ থেকে ২৭ মার্চ পর্যন্ত ১৮ হাজার ৭৬১ জন প্রাপ্তবয়স্ক ব্রিটিশ নাগরিকের সাক্ষাৎকার নেয় ইউগভ।


লর্ড ডেভিড ফ্রস্ট, প্রাক্তন ব্রেক্সিট সেক্রেটারি এবং প্রধানমন্ত্রী সুনাকের একজন প্রধান সমালোচক, এই সমীক্ষায় মন্তব্য করেছেন।


তিনি বলেন, নতুন সমীক্ষা অনুযায়ী মরিয়া হয়ে উঠেছে কনজারভেটিভ পার্টি। সংসদের সবচেয়ে বিশিষ্ট সদস্য যারা তাদের হাউস অফ কমন্সের আসন হারাতে পারেন তাদের মধ্যে চ্যান্সেলর জেরেমি হান্ট, বিজ্ঞান মন্ত্রী মিশেল ডনেলান এবং মন্ত্রী মাইকেল গভ অন্তর্ভুক্ত। শুধু তাই নয়, নির্বাচনের আগে পরিচালিত বেশিরভাগ সমীক্ষায় লেবার পার্টিকে কনজারভেটিভদের চেয়ে এগিয়ে থাকতে দেখা যায়।


২০১০ সাল থেকে যুক্তরাজ্যের ক্ষমতায় রয়েছে কনজারভেটিভরা। কখনও জোট, কখনও এককভাবে সরকার গড়েছে তারা। এই সময়ের মধ্যে পাঁচজন ভিন্ন ভিন্ন প্রধানমন্ত্রী দেশটি শাসন করেছেন। কনজারভেটিভ শাসনামলে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া নিয়ে ভোটাভুটি এবং কোভিড সংকট মোকাবিলা নিয়ে কেলেঙ্কারিতে দীর্ঘ রাজনৈতিক অস্থিরতার মুখে পড়েছিল দেশটি।


ইউগভের জরিপ বলছে, আগামী মে মাসের স্থানীয় নির্বাচনের আগে জনপ্রিয়তার দৌড়ে পিছিয়ে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।


সংস্থাটি গত জানুয়ারিতে যে মডেল প্রকাশ করেছিল, তার তুলনায় বুধবার প্রকাশিত মডেলে কনজারভেটিভদের অবস্থার কিছুটা অবনতি হয়েছে এবং লেবার পার্টি ভালো করেছে।


ইউগভের জরিপে বলা হয়েছ, এবারের নির্বাচনে কনজারভেটিভরা ১৯৯৭ সালের চেয়েও কম আসন পাবে। ওই বছর দলটি টনি ব্লেয়ারের নেতৃত্বাধীন লেবার পার্টির কাছে বিশাল পরাজয়ের শিকার হয়েছিল। তারা জিতেছিল মাত্র ১৬৫ আসনে।


ইউগভ জানিয়েছে, কনজারভেটিভ পার্টির উল্লেখযোগ্য নেতাদের মধ্যে যারা নির্বাচনে হারতে পারেন, তাদের মধ্যে রয়েছেন ব্রিটিশ অর্থমন্ত্রী জেরেমি হান্ট এবং সাবেক প্রধানমন্ত্রী প্রার্থী পেনি মর্ডান্ট।


জরিপের জন্য গত ৭ থেকে ২৭ মার্চ পর্যন্ত ১৮ হাজার ৭৬১ জন প্রাপ্তবয়স্ক ব্রিটিশ নাগরিকের সাক্ষাৎকার নেয় ইউগভ। সংখ্যাটি ছিল নিয়মিত মতামত জরিপের চেয়ে কয়েকগুণ বেশি। ইউগভ বলেছে, এই পদ্ধতিতে তারা আগের দুটি নির্বাচনের সঠিক পূর্বাভাস দিয়েছিল।


সংস্থাটি জানিয়েছে, আসন্ন নির্বাচনে লেবার পার্টি ৪১ শতাংশ এবং কনজারভেটিভরা ২৪ শতাংশ ভোট পেতে পারে।


সূত্র: রয়টার্স


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com